কাশ্মীর সমস্যা মেটাতে মধ্যস্থতাকারী হতে চান ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৭ এএম, ২৩ জুলাই ২০১৯

ভারত-পাকিস্তান দু’দেশের মধ্যে সবচেয়ে বড় সমস্যা হলো কাশ্মীর সংকট। এই সমস্যা সমাধানে এগিয়ে আসতে চান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দু’দেশের মধ্যে যুগ যুগ ধরে চলে আসা এই সমস্যা মেটাতে মধ্যস্থতাকারী হতে রাজি হয়েছেন ট্রাম্প।

এতদিন কাশ্মীর সমস্যায় যুক্তরাষ্ট্র বলে আসছে যে, এই সমস্যা দু’দেশের সমস্যা। তাই তাদের নিজেদের মধ্যেই তা মেটানো সম্ভব। এবার এক ধাপ এগিয়ে ট্রাম্প জানালেন, ‘যদি আমার সাহায্য চাওয়া হয়, তাহলে আমি দু’দেশের মধ্যস্থতাকারী হতে রাজি আছি।

সোমবার পাক প্রেসিডেন্ট ইমরান খানের সঙ্গে আলোচনার পর হোয়াইট হাউসে এমন ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। পাক প্রধানমন্ত্রীকে ট্রাম্প বলেন, আমার এ বিষয় কোনও সাহায্য লাগলে অবশ্যই জানাবেন। পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও কাশ্মীর সমস্যা সমাধানে তার সাহায্য চেয়েছেন বলে জানান ট্রাম্প।

যুক্তরাষ্ট্রে সফরের শুরুতে অবশ্য চাপে পড়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনদিনের সফরে স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছান তিনি। কিন্তু বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানাতে হাজির ছিলেন না মার্কিন প্রশাসনের কোনও কর্মকর্তা। তবে শেষ পর্যন্ত ট্রাম্পের সঙ্গে তার বৈঠক ঠিকভাবেই হয়েছে।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :