হিজাব বিতর্কে ৩ নারীর ৫৫ বছর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২১ পিএম, ০৩ আগস্ট ২০১৯

হিজাব বিতর্কে ইরানে তিন নারীর কারাদণ্ড হয়েছে। ইরানে হিজাব বাধ্যতামূলক। কিন্তু ওই তিন নারী বাধ্যতামূলক এই ইসলামি পোশাকের অসম্মান করায় তাদের ৫৫ বছর ছয় মাসের কারাদণ্ড হয়েছে বলে জানানো হয়েছে।

মনিরাহ আরাবশাহি, ইয়াসামিন আরিয়ানি এবং মোগান কেশাভার্জ নামের ওই তিন নারীর সাজা ঘোষণা করেছে তেহরানের একটি রেভল্যুশনারি কোর্ট। তারা কারচাক কারাগারে বন্দী আছেন।

আরাবশাহি এবং আরিয়ানির আইনজীবী আমির রাইসিয়ান ইনসাফ নিউজকে তাদের দু'জনের কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন।

রেডিও ফার্দাকে দেয়া এক সাক্ষাতকারে মোগান কেশাভার্জের অ্যাটর্নি মোহাম্মদ মোকিমিও তার মক্কেলের রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি এও জানিয়েছেন যে, তার মক্কেল এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন।

মানবাধিকার কর্মীরা জানিয়েছেন, ওই নারীদের আইনজীবীদের অনুপস্থিতিতেই তাদের সাজা ঘোষণা করা হয়েছে। জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে হুমকি, দেশবিরোধী প্রপাগান্ডা এবং একই সঙ্গে দুর্নীতি ও পতিতাবৃত্তিতে উৎসাহ দেয়া ও প্রস্তুতি নেয়ার অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে।

তবে মোকিমি বলেছেন, তার মক্কেল শুধুমাত্র বাধ্যতামূলক হিজাবের বিরুদ্ধে কথা বলেছেন। তার বিরুদ্ধে অন্য যেসব অভিযোগ আনা হয়েছে তিনি সেগুলোর সঙ্গে জড়িত নন।

টিটিএন/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।