রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৫ পিএম, ০৩ আগস্ট ২০১৯

রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ২০১৮ সালের মার্চে যুক্তরাজ্যে সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়েকে বিষাক্ত রাসায়নিক এজেন্ট প্রয়োগ করে হত্যা চেষ্টার ঘটনাকে কেন্দ্র করে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নতুন করে এই নিষেধাজ্ঞার কারণে রাশিয়াকে ঋণ দিতে পারবে না মার্কিন ব্যাংকগুলো। এছাড়াও আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে মস্কোকে কোনো ধরনের ঋণ সুবিধা দিতেও বাধা দেবে ওয়াশিংটন।

গত বছরের মার্চে যুক্তরাজ্যের সালসবারি শহরে সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ে ইউলিয়াকে রাসায়নিক নার্থ এজেন্ট প্রয়োগ করা হয়। বর্তমানে তারা দু'জনেই সুস্থ আছেন।

তবে ওই হামলার ঘটনা পুরোপুরি অস্বীকার করে আসছে রাশিয়া। সাম্প্রতিক সময়ে মস্কোর ওপর যুক্তরাষ্ট্রের নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। নতুন এই নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো মস্কোকে বাড়তি কোন ঋণ বা কোনো অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহায়তায়ও দিতে পারবে না।

যুক্তরাষ্ট্রের ‘কেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল ওয়েপন্স কন্ট্রোল অ্যান্ড ওয়েলফেয়ার এলিমিনেশন অ্যাক্ট ১৯৯১’ এর আওতায় এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মাত্র একদিন আগে ফোনে আলাপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমের পুতিন। তাদের আলোচনার পরদিনই নতুন করে নিষেধাজ্ঞার আওতায় পড়ল রাশিয়া।

টিটিএন/জেআইএম