রুদ্ধশ্বাস উত্তেজনা কাশ্মীরে, যুক্তরাজ্য জার্মানির ভ্রমণ সতর্কতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ০৩ আগস্ট ২০১৯

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর থেকে অমরনাথ যাত্রায় অংশ নেয়া হিন্দু তীর্থযাত্রীদের দ্রুত কাশ্মীর ছাড়তে নির্দেশনা জারি করেছে দেশটির সরকার। এ ঘটনার পর রাজ্যে রুদ্ধশ্বাস উত্তেজনা তৈরি হয়েছে, আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয়দের মাঝে। নতুন এ উত্তেজনায় ভারতের কাশ্মীর ভ্রমণ না করার নির্দেশনা দিয়ে ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাজ্য ও জার্মানি।

হিন্দু ধর্মাবলম্বীদের এই তীর্থ যাত্রায় জঙ্গি হামলার আশঙ্কার কথা জানিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে দেশটির গোয়েন্দাদের প্রতিবেদন দাখিলের পর নজিরবিহীন এই সতর্কতা জারি করা হয়।

জম্মু-কাশ্মীরে ভ্রমণে না যাওয়ার জন্য নাগরিকদের সতর্ক করে দিয়ে নির্দেশনায় যুক্তরাজ্য বলছে, সেখানে বোমা হামলা, গ্রেনেড বিস্ফোরণ, গোলাগুলি ও অপহরণ-সহ অপ্রত্যাশিত সহিংসতার ঝুঁকি রয়েছে। কাশ্মীরে আকাশ ও সড়ক পথেও না যাওয়ার জন্য নাগরিকদের সতর্ক করেছে ব্রিটিশ সরকার।

কাশ্মীরে সম্প্রতি বেশ কিছু সন্ত্রাসী হামলার ঘটনা উল্লেখ করে শ্রীনগর, লাদাখ, পাহালগাম, গুলমার্গ ও সনমার্গ-সহ রাজ্যের বিভিন্ন পর্যটন অঞ্চল ও মহাসড়কে চলাচলের সময় জরুরি সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, আপনি এই মুহূর্তে যদি কাশ্মীরে থাকেন, তাহলে আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। স্থানীয় প্রশাসনের পরামর্শ মেনে সবসময় হালনাগাদ তথ্য অনুযায়ী চলাচল করতে হবে।

সংবিধানে কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের গুঞ্জণ ওঠার পর থেকে রাজ্যের গত কয়েক সপ্তাহ ধরে সেখানে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি কাশ্মীরে অতিরিক্ত ১০ হাজার সেনা মোতায়েন করেছে কেন্দ্রীয় সরকার।

এর মাঝেই হিন্দুদের পবিত্র অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশ করে কেন্দ্রীয় সরকারকে সতর্ক করে দিয়েছে দেশটির গোয়েন্দা বাহিনী। এর পরপরই জরুরি ভিত্তিতে রাজ্য থেকে অমরনাথ যাত্রায় অংশ নেয়া তীর্থযাত্রীদের কাশ্মীর ত্যাগ করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

এসআইএস/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।