‘বিমান পাঠাচ্ছি কাশ্মীরে আসুন’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১৩ আগস্ট ২০১৯

কাশ্মীর সহিংসতা হচ্ছে এমন খবর পেয়েছেন বলে এর আগে গণমাধ্যমকে জানিয়েছিলেন কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। তার এমন মন্তব্যের পর গভর্নর সত্যপাল মালিক রাহুল গান্ধীকে কাশ্মীর সফরের আমন্ত্রণ জানিয়েছেন। আর এর জন্য বিমান পাঠাবেন বলেও জানিয়েছেন তিনি।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছিলেন, ‘আমাদের হাতে প্রতিবেদন আসছে যে, কাশ্মীরে সহিংসতা চালানো হচ্ছে।‘ ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের গভর্নর মালিক বলছেন, ‘আমি রাহুল গান্ধীকে এখানে আসার আমন্ত্রণ জানিয়েছি। আমি আপনার জন্য বিমান পাঠাবো।’

মালিক রাহুলকে আমন্ত্রণ জানিয়ে বলেছেন, ‘আপনি এখানে এসে নিজের চোখে (পরিস্থিতি) দেখে যান। আপনি একজন দায়িত্ববান ব্যক্তি। আপনার এভাবে কোনো কিছু নিয়ে মন্তব্য করা উচিত নয়।’ কাশ্মীরে সহিংসতার খবর পেয়েছেন বলে গত শনিবার গণমাধ্যমকে জানান রাহুল গান্ধী।

ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া ৩৭০ ও ৩৫(ক) অনুচ্ছেদ বাতিল করেছে মোদি সরকার। গোটা কাশ্মীর উপত্যকা অবরুদ্ধ করে রেখেছে দেশটির সেনা ও নিরাপত্তা বাহিনী। কারফিউ জারি রয়েছে, বন্ধ রয়েছে যোগাযোগ ব্যবস্থা।

পাকিস্তান এর তীব্র নিন্দা জানিয়ে ভারতের সঙ্গে বাণিজ্য স্থগিত ও কূটিনৈতিক সম্পর্ক শিথিলের ঘোষণা দিয়েছে। কাশ্মীরে কি হচ্ছে তা ভারতীয় গণমাধ্যমে জানা যাচ্ছে না। কিন্তু বিদেশি গণমাধ্যমগুলো সেখানে সহিংসতার কথা জানাচ্ছে। গত ৫ তারিখের পর ছয়জন কাশ্মীরি নিহত হওয়ারও খবর পাওয়া গেছে।

ভারত সরকার বলছে কাশ্মীরে কোনো সহিংসতা হচ্ছে না। গোটা উপত্যকা শান্ত রয়েছে। কিন্তু বিবিসি একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে, গত শুক্রবার জুমার নামাজের পর কাশ্মীরের হাজারো মুসলিম জনতা বিক্ষোভ করছে। পুলিশ তাদের ওপর গুলি ও কাঁদানে গ্যাস ছুড়ছে।

ভারত সরকার সবকিছুই অস্বীকার করেছে। তারা বলছে, কাশ্মীরের ১০-২০ জন মানুষ বিক্ষোভ করার চেষ্টা করেছিল কিন্তু তাদেরকে দমন করা হয়েছে। ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপি কাশ্মীরে বিক্ষোভকারীদের টেনেহিঁচড়ে গ্রেফতার করার ছবি প্রকাশ করেছে।

গভর্নর সত্যপাল মালিক জানিয়েছিন কাশ্মীরে কোনো সহিংসতা হচ্ছে না। তিনি বলেন, ‘সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছে সবা জন্য। লেহ, কারগিল, জম্মু, রাজৌরি-পুঞ্চসহ কাশ্মীর উপত্যকার কোথাও ৩৭০ বাতিলের কারণে কোনো সাম্প্রদায়িক সহিংসতা হচ্ছে না।’

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :