তেহরানে দূত নিয়োগ দিচ্ছে হুথি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৪ এএম, ১৯ আগস্ট ২০১৯

ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ঘোষণা দিয়েছে যে, তারা ইরানের রাজধানী তেহরানে একজন দূত নিয়োগ দেবে। তবে এ বিষয়ে তেহরানের তরফ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করা হয়নি। হুথি বিদ্রোহীদের কোনো দূতকে তেহরান তাদের মাটিতে প্রতিনিধিত্ব করতে দেবে কিনা সে বিষয়টি এখনও নিশ্চিত নয়।

শনিবার রাতে হুথি নিয়ন্ত্রিত আল মাসিরাহ টিভি চ্যানেলের এক প্রতিবেদনে হুথি কার্যক্রমের প্রতি সমর্থন জানিয়ে বলা হয়েছে যে, ইসলামিক রিপাবলিক অব ইরানে রিপাবলিক অব ইয়েমেনের অসাধারণ এবং পূর্ণ ক্ষমতার অধিকারি একজন দূত নিয়োগ দেয়া হবে।

ইব্রাহিম মোহাম্মদ আল দাইলামিকে এই পদে নিয়োগ দেয়ার জন্য একটি ডিক্রিও জারি করা হয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দরাব্বু মানসুর হাদি সৌদির আরবের ঘনিষ্ঠ মিত্র। ২০১৫ সালের অক্টোবরে তিনি ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন।

একই সঙ্গে তেহরানে ইয়েমেনি দূতাবাস বন্ধ করে দেয়া হয়। সে সময় তিনি অভিযোগ করেছিলেন যে, তেহরানের ওই দূতাবাসে হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রণ রয়েছে। যদিও ইরানের তরফ থেকে এমন অভিযোগ অস্বীকার করা হয়েছে। তবে এরপর থেকেই হুথি বিদ্রোহীদের ওপর রাজনৈতিক সমর্থন দেয়া হচ্ছে বলেও ইরানের ওপর অভিযোগ তোলেন তিনি।

টিটিএন/পিআর