জাপানকে ৩৩০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৪ পিএম, ২৮ আগস্ট ২০১৯

জাপানের কাছে ৩৩০ কোটি ডলার সমমূল্যের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। প্রতিবেশী উত্তর কোরিয়ার নিয়মিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা নিয়ে চাপের মুখে থাকা জাপানের কাছে কৌশলগত কারণে এসব সমরাস্ত্র বিক্রি করছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা স্থানীয় সময় মঙ্গলবার জাপানের কাছে বিপুল পরিমাণ এই ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমদন দেয়। উত্তর কোরিয়াকে মোকাবিলায় দীর্ঘদিন ধরেই জাপানকে মিত্র হিসেবে নানা ধরনের সহযোগিতা করে আসছে ওয়াশিংটন।

ক্ষেপণাস্ত্র বিক্রির বিষয়টি নিশ্চিত করে দেয় এক বিবৃতিতে জানানো হয়, জাপানে কাছে ৭৩টি স্ট্যান্ডার্ড মিসাইল এবং এমকে-২৯ বিক্রি করা হবে। সংস্থাটি বলছে, এসব ক্ষেপণাস্ত্র জাহাজে মোতায়েন করা যাবে এবং শত্রুর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করতে পারবে।

Trump-abe-2

ডোনাল্ড ট্রাম্প ও শিনজো আবের সম্পর্ক বেশ হৃদ্যতাপূর্ণ

জাপানের কাছে প্রস্তাবিত এই ক্ষেপণাস্ত্র বিক্রির মাধ্যমে মার্কিন প্রশাসন টোকিওর সঙ্গে ঘনিষ্ঠতা আরও বাড়ানোর চেষ্টা করছে বলে মনে করছে বিশ্লেষকরা। গত এক মাসে উত্তর কোরিয়া সাতটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। যার বেশিরভাগ পতিত হয়েছে জাপান সাগরে।

এসএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]