কাশ্মীরে জমি কিনছে মহারাষ্ট্র সরকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৯

কাশ্মীরকে স্বায়ত্তশাসন প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদের পর স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়েছে ৩৫ (ক) অনুচ্ছেদও। তাই আগে না পারলেও এখন ভারতের যেকোনো নাগরিক কাশ্মীরে সম্পত্তি ক্রয়ের সুযোগ পাচ্ছেন। তারই প্রেক্ষিতে মহারাষ্ট্র প্রাদেশিক সরকার সেখানে জমি কেনার ঘোষণা দিয়েছে।

সংবিধানের ওই অনুচ্ছেদ থাকাকালে কাশ্মীরের সম্পত্তি সেখানকার নাগরিক ছাড়া কেউ কিনতে পারতো না। তবে অনুচ্ছেদটি বাতিলের পর অঞ্চলটিতে জমি কেনার হিড়িক পড়েছে ভারতীয়দের। বুধবার মহারাষ্ট্র সরকার ঘোষণা দিয়ে বলেছে, তারা কাশ্মীরে দুটি পর্যটন রিসোর্ট নির্মাণে জমি কিনতে যাচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮ তাদের এক অনলাইন প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মহারাষ্ট্রের সরকারি কর্মকর্তারা সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, কাশ্মীরে জমি কিনে সেখানে দুটি রিসোর্ট নির্মাণের কাজ করবে মহারাষ্ট্র পর্যটন উন্নয়ন কর্পোরেশন।

মহরাষ্ট্র সরকার কাশ্মীরের পাহালগাম এবং লাদাখের লেহ এলাকায় সেসব জমি ক্রয় করতে যাচ্ছে। তারা বলছে, এর মাধ্যমে অমরনাথ যাত্রায় অংশগ্রহণ ও বিষ্ণু দেবী মন্দিরে যেতে আগ্রহীরা উপকৃত হবে। সমালোচকরা বলছেন, কাশ্মীরের জনমিতি বদলে দিতে মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকারের এই উদ্যোগ।

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। বিশ্বের অন্যতম সামরিকায়িত অঞ্চলটিতে অতিরিক্ত প্রায় পঞ্চাশ হাজার সেনা মোতায়েন করা হয়। বিবিসি বলছে, অবরুদ্ধ কাশ্মীরের মানুষের ওপর অকথ্য নির্যাতন চলাচ্ছে ভারতীয় সেনাবাহিনী।

এসএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।