গোটা বিশ্বে সন্ত্রাসবাদের বিস্তার ঘটিয়েছে যুক্তরাষ্ট্র : রুহানি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৯

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বের যেখানে গেছে সেখানেই সন্ত্রাসবাদের বিস্তার ঘটেছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের কঠোর সমালোচনা করেন বর্তমানে নিউইয়র্ক সফরে থাকা রুহানি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন টেলিভিশন চ্যানেল ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এসব কথা বলেন। রুহানি ও তার সরকারের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এখন জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিতে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে যে বক্তব্য দিয়েছেন তাকে শত্রুতাপূর্ণ বলে অভিযোগ তুলে বিস্ময় প্রকাশ করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। ট্রাম্প তার বক্তব্যে ইরানকে সন্ত্রাসবাদের সবচেয়ে মদদদাতা বলে অভিহিত করেন।

মার্কিন প্রেসিডেন্ট জাতিসংঘে বিশ্বনেতাদের সামনে দেয়া বক্তব্যে আরও বলেন, সিরিয়া এবং ইয়েমেনের যুদ্ধে ইন্ধন যোগাচ্ছে তেহরান। অবশ্য ট্রাম্প তার বক্তব্যে দাবি করেছেন, যুক্তরাষ্ট্র যেখানে গেছে সেখানেই সন্ত্রাসবাদ পরাজিত হয়েছে।

ট্রাম্পের এমন বক্তব্যের জবাবে রুহানি বলেন, ‘তিনি যে কথা বলেছেন বাস্তবতা তার বিপরীত। বরং এটাই সত্য যে যুক্তরাষ্ট্র বিশ্বের যেখানে গেছে সেখানে সন্ত্রাসবাদের বিস্তার ঘটেছে। মার্কিন সন্ত্রাসবাদের বড় উদাহরণ হচ্ছে সিরিয়া- যেখানে বেসামরিক জনগণের ওপর তারা ব্যাপকভাবে বোমা বর্ষণ করে চলেছে।

এসএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]