কাশ্মীর নিয়ে জাতিসংঘে ইমরান-রুহানির বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৯

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক করেছেন। নিউইয়র্কে চলমান জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশনের ফাঁকে তারা মঙ্গলবার বৈঠকে বসেন তারা।

দ্বৈত বৈঠকে দুই দেশের নেতা দ্বিপাক্ষিক সম্পর্ক ও আঞ্চলিক উন্নয়ন নিয়েও আলোচনা করেন। রুহানির সঙ্গে বৈঠকে তেহরানের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক জোরদারের প্রতি জোরারোপ করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। উভয় দেশের স্বার্থ আছে এমন সহযোগিতা অব্যাহত নিয়ে কথা বলেন তারা।

ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে উপত্যকাটি অবরুদ্ধ করে রাখার পর পাকিস্তান যে পদক্ষেপ নিয়েছে তাতে সমর্থন জানানোর কারণে ইরানের বর্তমান নেতৃত্ব বিশেষ করে সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনির প্রশংসা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বর্তমান অবস্থার উন্নয়ন কীভাবে করা যায় এবং ভারত সরকারের অবৈধ সিদ্ধান্ত কীভাবে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তার জন্য প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে তা নিয়েও আলোচনা করে প্রতিবেশী দুই দেশ নেতা। কাশ্মীরের কারফিউ প্রত্যাহার নিয়েও আলোচনা হয়েছে তাদের মধ্যে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার তৃতীয় বারের মতো প্রস্তাব দিয়েছেন, তিনি কাশ্মীর সংকট সমাধানে ভারত-পাকিস্তানের সঙ্গে মধ্যস্ততা করতে প্রস্তুত। তবে তিনি এও জানিয়েছেন, দুই দেশ যদি এতে স্বাগত না জানায় তাহলে মধ্যস্ততা করা সম্ভব নয়।

সাংবাদিকদের সামনে কথা বলার সময় ইমরান খান বলেন, মার্কিন প্রেসিডেন্ট স্বীকার করেছেন যে কাশ্মীর একটি খুবই জটিল বিষয়। যা দীর্ঘদিন ধরে চলছে। ট্রাম্প বলেছেন, মধ্যস্ততাকারী হিসেবে তিনি কখনো ব্যর্থ হননি। যেকোনো ধরনের সাহায্য করতে সর্বদা প্রস্তুত আছেন বলেও জানিয়েছেন তিনি।

এসএ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]