প্রবীণ নাগরিকদের ‘অন অ্যারাইভাল’ ভিসা দিচ্ছে ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ২৫ নভেম্বর ২০১৯

প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান তাদের দেশের দুই প্রবীণ নাগরিককে ওয়াগাহ সীমান্ত দিয়ে উভয় দেশে প্রবেশের জন্য অন-অ্যারাইভাল ভিসা প্রদান করেছে। বয়স্কদের মধ্যে দুই দেশের এমন ভিসা দেয়ার চুক্তি হলেও তা এতদিন বাস্তবায়ন হয়নি। তবে এর মাধ্যমে প্রথমবারের মতো দুই দেশ আনুষ্ঠানিকভাবে এই সুবিধা দেয়া শুরু করলো।

পাকিস্তানের দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার ভারত ৬৫ বছর বয়সী এক পাকিস্তানি নাগরিককে অন অ্যারাইভাল ভিসা প্রদানের পর ইসলামাবাদও গত শনিবার ৮২ বছর বয়সী ভারতীয় নাগরিক পেয়ারে সিং মানুকে অন অ্যারাইভাল ভিসা প্রদান করে।

ভারতীয় নাগরিক পেয়ারে সিং মানু পাকিস্তানের ভেহারি জেলায় জন্মগ্রহণ করেছিলেন। তিনি তার জন্মস্থান পরিদর্শনের জন্য পাকিস্তান যাবেন। ভারতের পাঞ্জাব প্রদেশের গুরুদাসপুর জেলার বাটালার বাসিন্দা এই ব্যক্তি একজন লেখক হিসেবেও বেশ পরিচিত।

পাকিস্তানি লেখক মুনির হুশিয়ারপুরি পেয়ারে সিং মানুর দীর্ঘদিনের এই স্বপ্নপূরণের পথ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এক্সপ্রেস ট্রিবিউনকে মুনির বলেন, তিনি ২০১৩ সালে ভারতের পাঞ্জাবে একটি ভাষা ও সাহিত্য সম্মেলেনে যোগ দিতে গিয়ে পেয়ারে সিংয়ের সঙ্গে তার পরিচয় হয়।

তিনি আরও বলেন, ‘মানু তার জন্মস্থানে যাওয়ার ইচ্ছা প্রকাশ করলেও রাজধানী দিল্লিতে গিয়ে পাকিস্তানের ভিসা পাওয়ার জন্য যে ঝক্কিঝামেলা পোহাতে তার তার জটিলতার কথা জানান। আমি তারপর দিল্লির পাকিস্তান দূতাবাসকে এই কথা জানালে তারা প্রবীণ নাগরিকদের জন্য অন অ্যারাইভাল ভিসা চুক্তি নিয়ে আলোচনা শুরু করে।’

ভারতে পাকিস্তান দূতাবাসের মুখপাত্র নিশ্চিত করেছেন যে, প্রবীণ নাগরিক যাদের দুই দেশেই পারিবারিক শেকড় রয়েছে তাদের অন অ্যারাইভাল ভিসা দেয়ার ক্ষেত্র উভয় দেশ একটি চুক্তি স্বাক্ষর করেছে। তারা ওয়াগাহ-আটারি সীমান্ত দিয়ে চলাচল করবে। কিন্তু এখনো সেই চুক্তি বাস্তবায়ন হয়নি।

এসএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।