২৯ জানুয়ারি ফের ভারত বনধের ডাক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২২ জানুয়ারি ২০২০

নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) প্রতিবাদে আগামী ২৯ জানুয়ারি ভারত বনধের ডাক দিয়েছে দিল্লির শাহীনবাগের বিক্ষোভকারীরা। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বারের মতো ভারতে বনধ পালিত হচ্ছে। কিছু দিন আগেই ভারতজুড়ে বনধ ডেকেছিল বামপন্থীরা।

ভারতীয় সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এক মাস ধরে সিএএ ও জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) প্রতিবাদে বিক্ষোভ চলছে। প্রশাসনের পক্ষ থেকে বেশ কয়েকবার চেষ্টা করা হয়েছে তাদের সড়ক থেকে সরিয়ে দিতে। যদিও বিক্ষোভকারীরা বলছেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত পৃথিবীর কোনো শক্তিই তাদের নড়াতে পারবে না।

এ পরিস্থিতিতে মঙ্গলবার দিল্লির গভর্নরের সঙ্গে দেখা করেছে বিক্ষোভকারীদের একটি নারী প্রতিনিধি দল। গভর্নর তাদের কথা শুনেছেন বলে জানানো হয়েছে।

বিক্ষোভ চললেও এবার থেকে স্কুল বাস যাওয়ার জায়গা করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। মোট আট নারী গভর্নরের সঙ্গে দেখা করা হয়েছে।

২৯ জানুয়ারি ভারত বনধের ডাক দিয়েছেন অল ইন্ডিয়া মুসলিম পার্সিনাল ল’ বোর্ডের সেক্রেটারি মাওলানা সাজ্জাদ নোমানি। গত সোমবারই দেশের সব মানুষকে এ বনধে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন তিনি। তার এ ডাকে সাড়া দিয়ে ২৯ তারিখের বনধে সমর্থন দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন শাহীনবাগের বিক্ষোভকারীরা।

উল্লেখ্য, শাহীনবাগের সমর্থনে সিএএ-এনআরসিবিরোধী বিক্ষোভ চলছে কলকাতায়ও। ১৫ দিন আগে মাত্র ২৫ জনকে নিয়ে পার্ক সার্কাস ময়দানে এ আন্দোলন শুরু হলেও সেই সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

কেএএ/টিটিএন/জেআইএম