মিসাইলের আঘাত এড়াতে সক্ষম বিমান পাচ্ছেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:০৯ পিএম, ০৪ জুন ২০২০

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য এবার মিসাইল নিরোধক দুটি বোয়িং-৭৭৭ বিমান আসছে ৷ মোদির নিরাপত্তার কথা ভেবেই এ দুটি বিমান আনা হচ্ছে।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, আসছে আগস্টের শেষে প্রথম বোয়িং-৭৭৭ বিমানটি যুক্তরাষ্ট্র থেকে আসবে। এর পরের মাসেই আসবে আরও একটি বিমান।

বিমান দুটিতে অত্যাধুনিক কিছু ব্যবস্থা থাকবে। সেলফ প্রোটেকশন স্যুটসের পাশাপাশি এয়ারক্রাফট ইনফ্রারেড কাউন্টারমেসার্স, কাউন্টার মেসার্স ডিসপেন্সিং সিস্টেম থাকবে। অত্যাধুনিক ডিফেন্সিভ ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুটও থাকছে বিমানগুলোতে। এসব অত্যাধুনিক ব্যবস্থা বিমানগুলোকে যেকোনো ধরনের মিসাইলের আক্রমণ থেকে রক্ষা করতে পারবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এয়ারফোর্স ওয়ান-এর আদলেই তৈরি হচ্ছে নরেন্দ্র মোদির এই দুটি বোয়িং-৭৭৭ বিমান। তবে প্রধানমন্ত্রীর পাশাপাশি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও উপ-রাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নায়ডু সফর করবেন।

এয়ার ইন্ডিয়া এক জোড়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানকে যুক্তরাষ্ট্রের ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠিয়েছিল। চলতি বছরের শুরুতে এক বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল প্রধানমন্ত্রীর বরাদ্দ বোয়িং ৭৪৭-কে সরিয়ে যুক্তরাষ্ট্র থেকে বোয়িং-৭৭৭ আনা হবে। সেই সিদ্ধান্ত অনুযায়ী এয়ার ইন্ডিয়া এক জোড়া বোয়িং ৭৭৭-৩০০ ইআর বিমানকে যুক্তরাষ্ট্রের ডালাসে বোয়িংয়ের একটি কারখানায় পাঠানো হয়েছিল।

এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]