অক্সফোর্ডে স্নাতক সম্পন্ন হলো মালালার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪৭ এএম, ২০ জুন ২০২০

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন হলো নারীশিক্ষা বিস্তারে সক্রিয় কর্মী ও শান্তিতে নোবেল পুরস্কারজয়ী মালালা ইউসুফজাইয়ের। নিজের ভেরিফাইড টুইটার অ্যাকাউন্ট থেকে শুক্রবার নিজেই এ খবর জানান ২২ বছর বয়সী এই তরুণী।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধীনে লেডি মার্গারেট হল থেকে রাজনীতি, দর্শন ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করলেন পাকিস্তানি তরুণী মালালা।

টুইটার মালালা লিখেছেন, ‌‌‘সামনে কী জানি না। কিন্তু এখন শুধু নেটফ্লিক্স, বই পড়া আর ঘুম নিয়েই আছি।’

স্নাতক সম্পন্ন হওয়া উপলক্ষে বাবা-মা ও পরিবারের সঙ্গে ঘরোয়াভাবে কেক কেটে তার ছবি পোস্ট করেছেন তিনি। পাশাপাশি আরেকটি ছবি দিয়েছেন, যেখানে দেখা যাচ্ছে, অক্সফোর্ড শিক্ষার্থীদের ঐতিহ্যবাহী পরীক্ষা শেষে গায়ে কেক মেখেছেন তিনি।

Malala

২০১২ সালে তালেবান জঙ্গিরা মালালার মাথায় গুলি করে। গুরুতর আহত মালালা যুক্তরাজ্যে চিকিৎসা নেন। ধীরে ধীরে সেরে ওঠেন তিনি। ঘটনার পর ওই সময়ের ১৬ বছর বয়সী সাহসী ও বুদ্ধিদীপ্ত এই পাকিস্তানি কিশোরী আন্তর্জাতিক অঙ্গনে নারীশিক্ষা আন্দোলনের প্রতীকে পরিণত হন।

২০১৪ সালে সবচেয়ে কম বয়সে (১৫) নোবেল পুরস্কার লাভ করেন মালালা। এর তিন বছরের মাথায় অক্সফোর্ডে স্নাতক করার আমন্ত্রণ পান তিনি। বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও পেয়েছেন এই তরুণী।

এসএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]