বৈরুতে জোড়া বিস্ফোরণ, আহত চার শতাধিক হাসপাতালে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ এএম, ০৫ আগস্ট ২০২০

জোড়া বিস্ফোরণের কেঁপে উঠেছে লেবাননের রাজধানী বৈরুত। বিস্ফোরণের পর আহত চার শতাধিক মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলো অন্তত ২৫ জনের মৃত্যুর কথা তাৎক্ষণিভাবে জানালেও দেড়শো কিলোমিটার দূর পর্যন্ত অনুভূত হওয়া ওই বিস্ফোরণে বহু প্রাণহানির শঙ্কা করা হচ্ছে।

বিবিসি সিএনএন ও আলজাজিরা জানাচ্ছে, বিস্ফোরণে আহত মানুষদের চাপে বৈরুতের হাসপাতালগুলো একসঙ্গে আহত এত মানুষকে সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে। বিস্ফোরণের আশিংক ক্ষতি হওয়ায় অন্যতম বৃহৎ হাসপাতাল আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিকেল সেন্টার আর কোনো রোগী নিতে পারছে না।

Bairut

দাতব্য সংস্থা রেড ক্রসের লেবানিজ শাখা, স্বাস্থকর্মী ও রাজনীতিবিদেরা হাসপাতালের আহতদের মানুষকে রক্তদান করার আহ্বান জানিয়েছে। তবে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এখনও হতাহতের বিষয়ে কিছু জানা জানানো হয়নি। তবে বহু মানুষের মৃত্যুর শঙ্কার কথা জানাচ্ছেন স্বাস্থ্যকর্মী ও রাজনীতিকরা।

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যার পরে বৈরুতের বন্দর এলাকার ওই জোড়া বিস্ফোরণ কাঁপিয়ে দিয়েছে গোটা শহরকে। ভয়াবহ ওই বিস্ফোরণে শহরজুড়ে ভবনগুলোর জানালা এবং বাড়ির ছাউনি ভেঙে পড়েছে। বিস্ফোরণটি এত শক্তিশালী ছিল যে মানুষজন ভূমিকম্প ভেবে চিৎকার ও ছুটোছুটি শুরু করে।

beirut

ব্যাপক ক্ষয়ক্ষতির দৃশ্য দেখা গেছে গণমাধ্যমে প্রকাশিত ভিডিওচিত্রে। সেন্ট্রাল বৈরুতের বাসিন্দারা আকাশে ধোঁয়ার লাল কুণ্ডুলী দেখতে পান। বিস্ফোরণের বিকট শব্দে স্থানীয় ও প্রবাসীসহ সেন্ট্রাল বৈরুতের বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। দুর্ঘটনাবশত বিস্ফোরণটি ঘটে থাকতে পারে জানাচ্ছে বেশ কিছু সংবাদমাধ্যম।

এসএ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]