মোজাম্বিকের গুরুত্বপূর্ণ বন্দর চরমপন্থীদের দখলে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:০৭ পিএম, ১২ আগস্ট ২০২০

মোজাম্বিকের একটি গুরুত্বপূর্ণ বন্দর দখল করে নিয়েছে ইসলামী চরমপন্থীরা। দেশটির উত্তরাঞ্চলীয় মোসিম্বোয়া ডে প্রাইয়া থেকে কিছুটা দূরে অবস্থিত ওই বন্দরটি বেশ সুরক্ষিত থাকা সত্ত্বেও তা চরমপন্থীদের দখলে চলে গেছে। খবর সিজিটিএন আফ্রিকা।

ওই বন্দরের কাছেই ৬০ বিলিয়ন ডলারের একটি গ্যাস প্রজেক্ট অবস্থিত বলে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম নিশ্চিত করেছে। স্থানীয় গণমাধ্যম জিতামার বলছে, মঙ্গলবার ওই বন্দরের দখল নেওয়া হয়েছে।

ইসলামিক স্টেটের সঙ্গে সম্পর্কিত চরমপন্থীরা ওই বন্দরে হামলা চালানোর পর পরই সরকারি সৈন্যরা সেখান থেকে পালিয়ে যায়। অনেক সেনা নৌকা নিয়ে নৌপথে পালিয়েছে।

মোজাম্বিকের সেনাবাহিনীকে একটি বেসরকারি ঠিকাদারি প্রতিষ্ঠান হেলিকপ্টার সরবরাহ করছে। কিন্তু দেশটির সশস্ত্র বাহিনী সেরকম সুসজ্জিত নয়। ফলে বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে তারা পেরে উঠছে না।

ইসলামী চরমপন্থীরা কয়েক মাস আগেও উত্তরের কয়েকটি শহর দখল করে নিয়েছিল। তখন সেখান থেকে হাজার হাজার মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়। এদিকে তানজানিয়া বলছে, তারা মোাজাম্বিক সীমান্তের কিছু জঙ্গলে চরমপন্থীদের বিরুদ্ধে অভিযান চালানো শুরু করেছে।

দক্ষিণ আফ্রিকার দেশটিতে ওই বন্দর দখলের বিষয়ে কোনো মন্তব্য করেননি দেশটির পুলিশের মুখপাত্র। ২০১৭ সাল থেকেই দেশটির বিভিন্ন অঞ্চলে হামলা চালাচ্ছে চরমপন্থীরা।

এদিকে, চলতি সপ্তাহে মোসিম্বোয়া ডে প্রাইয়ার দু'টি সেনা ঘাঁটি দখলের দাবি করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সে সময় জঙ্গিদের আক্রমণে মোজাম্বিকের বহু সেনার প্রাণহানি ঘটে।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]