নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪০ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়ছে। বৃহস্পতিবার নোবেল ফাউন্ডেশন জানিয়েছে, পুরস্কারের অর্থমূল্য বাড়ানো হচ্ছে ১১ দশমিক ১১ শতাংশ। ফলে এবার পুরস্কারের অর্থমূল্য হবে এক কোটি সুইডিশ ক্রোনার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ কোটি ৩১ লাখ টাকা।

নোবেল পুরস্কারের অর্থমূল্য শেষ বেড়েছিল ২০১৭ সালে। তখন বেড়ে হয়েছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার। গত বছর বিজ্ঞান, অর্থনীতি ও শান্তির যে পাঁচটি ক্ষেত্রে এই পুরস্কার দেয়া হয় তার প্রতিটিতেই অর্থমূল্য ছিল ৯০ লাখ সুইডিশ ক্রোনার।

উল্লেখ্য, গত বছর সাহিত্যে নোবেল দেয়া হয়নি। এবার সাহিত্যে একইসঙ্গে দুই বছরের প্রাপকদের নাম ঘোষণা করা হবে।

অক্টোবরের প্রথম সপ্তাহেই (যে সপ্তাহ সোমবার থেকে শুরু) বিজ্ঞান (পদার্থবিদ্যা, রসায়ন ও চিকিৎসা বিজ্ঞান), অর্থনীতি, সাহিত্য ও শান্তির ক্ষেত্রে যুগান্তকারী অবদানের জন্য পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হবে।

কোনো বিভাগে দুই বা তিনজন সেই পুরস্কার ভাগাভাগি করে পেলে সেই অর্থ ভাগ করে দেয়া হয়। তবে সেই ভাগাভাগিটা নির্ভর করে নোবেলজয়ীদের কাজের গুরুত্ব ও অবদানের ওপর।

অতীতে বহুবার এমন হয়েছে কোনো একটি বিভাগে তিনজন পুরস্কার পেয়েছেন কিন্তু অর্থ সমানভাবে ভাগ করা হয়নি। তিনজনের একজন পেয়েছেন মোট অর্থমূল্যের অর্ধেক। আর বাকি দুজনের মধ্যে মোট অর্থমূল্যের বাকি অর্ধেকটা ভাগাভাগি করে দেয়া হয়েছে।

প্রতি বছরই অক্টোবরের প্রথম সপ্তাহে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। এটাই নোবেল পুরস্কারের সনদে লেখা আছে। আর এই পুরস্কারের পদক ও মানপত্রগুলো প্রাপকদের হাতে তুলে দেয়া হয় ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে।

বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]