সুপ্রিম কোর্টে অ্যামি কোনেকে মনোনয়ন দিচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২০

 

সুপ্রিম কোর্টের নতুন বিচারক হিসেবে অ্যামি কোনে ব্যারেটকে মনোনয়ন দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে প্রয়াত সাবেক বিচারক রুথ বাডের স্থলাভিষিক্ত হবেন অ্যামি। রুথ বাড ছিলেন দেশটির সবচেয়ে বয়স্ক বিচারপতি এবং দেশটিতে নারী অধিকার আন্দোলনের অন্যতম পথিকৃৎ।

বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, শনিবার প্রেসিডেন্ট ট্রাম্পের এই নিয়োগের বিষয়টি হোয়াইট হাউস ঘোষণা দিতে পারে। গত শুক্রবার রুথ বাডের মৃত্যুর পর থেকেই তার উত্তরসূরী কে হবেন তা নিয়ে গুঞ্জন শুরু হয়।

তবে অ্যামিকে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগের বিষয়টি নিয়ে সিনেটে তুমুল বিতর্ক হতে পারে। কারণ আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। তার আগে প্রেসিডেন্ট ট্রাম্পের মনোনীত ব্যক্তিকে সুপ্রিম কোর্টের দায়িত্বে বসানো নিয়ে জটিলতা দেখা দিতে পারে।

সিবিএস বিভিন্ন সূত্র এবং পারিবারিক সূত্রের বরাত দিয়ে বলছে, প্রেসিডেন্ট ট্রাম্প অ্যামিকেই সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন। তবে এর আগে গত শুক্রবার সন্ধ্যায় ট্রাম্পকে তার পছন্দের ব্যক্তির বিষয়ে প্রশ্ন করা হলে তিনি এ বিষয়ে কিছু জানাতে অস্বীকৃতি প্রকাশ করেন।

তিনি সে সময় বলেছেন, আপনারা কালই দেখতে পাবেন। তিনি আরও বলেন, তারা সবাই ভালো। এদের যে কেউ বিচারক হবেন। যদি সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে ব্যারেট নিয়োগ পান তবে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে ৬-৩ ভোটে রক্ষণশীল পন্থীরা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে।

তার নিয়োগের বিষয়টি নিশ্চিত হলে ৪৮ বছর বয়সী আ্যামি হবেন প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক নিয়োগ পাওয়া তৃতীয় বিচারক। এর আগে ২০১৭ সালে নেইল গরসাচ ও ২০১৮ সালে ব্রেট কাভানাফকে বিচারক হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট ট্রাম্প।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]