যুক্তরাষ্ট্র থেকে প্রথম কৃষ্ণাঙ্গ কার্ডিনাল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫০ পিএম, ২৬ অক্টোবর ২০২০

প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ আমেরিকানকে কর্ডিনাল করা হয়েছে। প্রত্যাশিত না হলেও ভ্যাটিকান থেকে ভাষণ দেয়ার সময় পোপ ফ্রান্সিস ১৩ জন নতুন কার্ডিনালের ঘোষণা করেছেন। খবর ডয়েচে ভেলের।

কার্ডিনালদের নাম ঘোষণার মধ্যে দুটি ব্যতিক্রমী ও উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিয়েছেন পোপ। প্রথমটি হলো, এই প্রথম একজন কৃষ্ণাঙ্গ আমেরিকান যাজককে কার্ডিনাল করা হলো। তিনি হলেন ওয়াশিংটনের আর্চবিশপ উইলটন গ্রেগরি। এর আগে তিনবার মার্কিন কনফারেন্স অব আর্চবিশপস-এর প্রধান হয়েছেন তিনি।

বর্ণবাদ নিয়ে সাম্প্রতিক সময়ে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প ও তার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কেও বারবার করে এসেছে বর্ণবাদের প্রসঙ্গ। যুক্তরাষ্ট্রজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বিক্ষোভ হয়েছে। সেখানে একজন কৃষ্ণাঙ্গ যাজককে কার্ডিনাল করা রীতিমতো তাৎপর্যপূর্ণ।

পোপের দ্বিতীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি হলো, এবার যে কার্ডিনাল নিয়োগ করা হয়েছে, তাদের মধ্যে চারজনের বয়স ৮০ বছরের কম। এর মধ্যে রাওয়ান্ডা, ফিলিপাইন্স, চিলির আর্চবিশপও আছেন। পোপের সিদ্ধান্ত থেকে মনে করা হচ্ছে, তিনি এমন একজনকে নিজের উত্তরসূরি হিসেবে চান, যিনি তার নীতি অনুসরণ করবেন।

পোপ ফ্রান্সিস জানিয়েছেন, আগামী ২৮ নভেম্বর একটি অনুষ্ঠান হবে। সেখানেই নতুন ১৩ জন কার্ডিনালে উত্তীর্ণ হবেন। ভ্যাটিকান সিটির সেন্ট ফ্রান্সিস স্কোয়ারে সমবেত ভক্তদের উদ্দেশে ফ্রান্সিস এই কথা জানান।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]