ভারতে আন্তর্জাতিক বিমান চলাচল নিষেধাজ্ঞা ৩০ নভেম্বর পর্যন্ত বাড়লো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ২৮ অক্টোবর ২০২০

আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও এক মাস বাড়িয়েছে ভারত। তবে কার্গো বিমান ও বিশেষভাবে পরিচালিত আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে না। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বুধবার এই ঘোষণা দিয়েছে। খবর এনডিটিভি অনলাইনের।

দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বুধবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘মহামারি করোনার প্রকোপে জারি আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বহাল থাকবে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে নির্দিষ্ট রুটে আন্তর্জাতিক সিডিউল ফ্লাইট পরিচালনা করা যাবে।’

এনডিটিভি জানিয়েছে, মহামারি করোনার প্রকোপ শুরুর পর গত ২৩ মার্চ থেকে আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। তবে বন্দে ভারত মিশনের আওয়তায় গত মে থেকে বিশেষ আন্তর্জাতিক ফ্লাইট এবং জুলাই থেকে নির্ধারিত দেশের সঙ্গে ‘এয়ার বাবল’ পদ্ধতিতে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল করছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, কেনিয়া, ভুটান এবং ফ্রান্স ছাড়াও ১৮টি দেশের সঙ্গে এয়ার বাবল পদ্ধতিতে ভারতের বিমান চলাচল করছে। বিশেষ পরিস্থিতিতে অর্থাৎ আপৎকালীন সময়ে নিয়মিত ফ্লাইট বন্ধের সময় দুটি দেশ যখন বিশেষ ব্যবস্থায় নিজেদের মধ্যে বিমান যোগাযোগ স্থাপন করে, তাকে ‘এয়ার বাবল’ বলে।

ভারতের বেসামরিক বিমান চলাচল অধিদফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্তর্জাতিক কার্গো বিমান চলাচল ও সংস্থাটির অনুমোদন নিয়ে বিশেষবাবে পরিচালিত আন্তর্জাতিক ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হবে। আগের মতোই এভাবে বিমান চলাচল কার্যক্রম অব্যাহত থাকবে।

এদিকে আট মাস বন্ধ থাকার পর এয়ার বাবল পদ্ধতিতে ২৮ অক্টোবর থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল শুরু হয়েছে। বুধবার সকালে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটের মধ্যে দিয়ে দীর্ঘদিন ঢাকা-চেন্নাই-ঢাকা, চট্টগ্রাম-চেন্নাই-চট্টগ্রাম ও ঢাকা-কলকাতা-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা শুরু হয়েছে।

এসএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]