ভূমিকম্পে কেঁপে উঠল ক্রোয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ২৮ ডিসেম্বর ২০২০

ক্রোয়েশিয়ায় ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ২। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্রের (ইএমএসসি) বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, কেন্দ্রীয় ক্রোয়েশিয়ায় সোমবার ভূমিকম্পটি আঘাত হেনেছে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল রাজধানী জাগরেব থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে।

ভূমিকম্পের সময় রাজধানীতেও প্রচন্ড কম্পন অনুভূত হয়েছে। তবে ভূমিকম্পটি থেকে এখনও পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

ভূতত্ত্ববিদ ক্রেসিমির কুক রাষ্ট্রীয় প্রচারমাধ্যমকে বলেন, আমরা এখনও কোনো হতাহতের খবর পাইনি। তবে এ ধরনের ভূমিকম্প থেকে অবকাঠামোগত ক্ষয়ক্ষতির বিষয়টি অস্বাভাবিক নয়।

ইএমএসসি জানিয়েছে, সোমবারের ওই ভূমিকম্পের পর ৪ দশমিক ৯ মাত্রার পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে। ভূমিকম্পের উপকেন্দ্রের কাছে অবস্থিত পোকুপস্কো পৌরসভার প্রধান বোজিদার স্ক্রিনজারিক বলেন, ভূমিকম্প আঘাত হানার পর আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর থেকে দৌড়ে রাস্তায় নেমে আসে।

ওই এলাকায় প্রায় তিন হাজার মানুষের বসবাস। তিনি জানিয়েছেন, ভূমিকম্পে কোনো ভবন ধসে পড়ার খবর পাননি তারা। কিন্তু স্থানীয় লোকজন বলছে, তারা কিছু ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘর দেখেছেন।

এর আগেও ক্রোয়েশিয়ায় বেশ কয়েকবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। চলতি বছরের মার্চে দেশটিতে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। সে সময় একজন নিহত এবং আরও ২৭ জন আহত হয়।

টিটিএন/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।