ইসরায়েলে পরমাণু স্থাপনার কাছে ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:২৪ পিএম, ২২ এপ্রিল ২০২১

ইসরায়েলের গোপন পরমাণু স্থাপনা দিমোনার কাছে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। সিরিয়া থেকে ছোঁড়া একটি ক্ষেপণাস্ত্র ওই এলাকায় আঘাত হেনেছে। ইসরায়েলের সামরিক বাহিনী এ খবর নিশ্চিত করেছে।

তারা বলছে, ইসরায়েলের একটি যুদ্ধবিমান লক্ষ্য করে সিরিয়ার সামরিক বাহিনী ওই ক্ষেপণাস্ত্র ছোঁড়ে। কিন্তু তা দিমোনা পরমাণু স্থাপনার কাছে গিয়ে আঘাত হানে।

ইসরায়েলের সামরিক বাাহিনীর এক মুখপাত্র জানান, বৃহস্পতিবার ভোরের দিকে ওই ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। ওই মুখপাত্র জানিয়েছেন, সিরিয়ার দীর্ঘপাল্লার এসএ-৫ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। রাশিয়ার এস-২০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে তা ছোঁড়া হয়।

ক্ষেপণাস্ত্রটি দিমোনা পরমাণু স্থাপনার চুল্লিতে আঘাত করেনি বরং এটি ৩০ কিলোমিটার দূরে পড়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, দিমোনা থেকে ৯০ কিলোমিটার উত্তর থেকেও ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ক্ষেপণাস্ত্র আসার তথ্য পেয়ে ইসরায়েলি সামরিক বাহিনী দ্রুত সাইরেন বাজাতে থাকে। ঘটনার পরপরই ইসরায়েল ও পশ্চিমা গণমাধ্যম ধারণা প্রকাশ করেছে যে, ক্ষেপণাস্ত্র হামলায় ইরান জড়িত।

সম্প্রতি ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় হামলার পর তেহরান ইসরায়েলকে দায়ী করে প্রতিশোধ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে। নাতাঞ্জ স্থাপনায় হামলার পর ইরান পাল্টা পদক্ষেপ হিসেবে ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]