বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা পাওয়া গেল বতসোয়ানায়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৬ পিএম, ১৭ জুন ২০২১

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া গেছে। আফ্রিকার দেশ বতসোয়ানায় বৃহত্তম ওই হীরার খোঁজ পাওয়া গেছে। দেশটির খনিজ উত্তোলনকারী প্রতিষ্ঠান দেবসোয়ানা জানিয়েছে, তাদের খনি থেকে ১ হাজার ৯৮ ক্যারেটের একটি হীরা উত্তোলন করা হয়েছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরা।

গত ১ জুন ওই হীরার সন্ধান পাওয়া যায় এবং বুধবার এটি প্রকাশ্যে আনা হয়। রাজধানী গ্যাবোরোনে দেশটির প্রেসিডেন্ট মোকগোয়েতসি মাসিসিকে হীরাটি দেখানো হয়েছে।

বৃহত্তম এই হীরার সন্ধান পাওয়ার পর দেবসোয়ানার ব্যবস্থাপনা পরিচালক লিনিত্তে আর্মস্ট্রং বলেন, এখন পর্যন্ত বিশ্বে সন্ধান পাওয়া হীরাগুলোর মধ্যে এই হীরাকে তৃতীয় বৃহত্তম হিসেবে বিবেচনা করা হচ্ছে।

তিনি বলেন, এই হীরাটি দুর্লভ ও অসাধারণ। বতসোয়ানায় পাওয়া এই হীরা তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন তিনি। তার মতে, লড়াই করে যাওয়া বতসোয়ানা জাতির জন্য এটি আশা বয়ে এসেছে।

diamond-2.jpg

এখনও এই হীরাটির কোনো নাম দেয়া হয়নি। এটি লম্বায় ৭৩ মিলিমিটার এবং প্রস্থে ৫২ মিলিমিটার। এই হীরাটি ২৭ মিলিমিটার পুরু। হীরার মানের ওপর ভিত্তি করে দেবসোয়ানার ইতিহাসে প্রতিষ্ঠানটির কোনো খনি থেকে সন্ধান পাওয়া সবচেয়ে বড় হীরা এটি।

এর আগে সবচেয়ে বড় হীরার সন্ধান মেলে ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায়। একটি খনি থেকে ‘কুল্লিনান’ নামে বিশ্বের সবচেয়ে বড় হীরা উত্তোলন করা হয়। ওই হীরাটি ছিল ৩ হাজার ১০৬ ক্যারেটের।

দ্বিতীয় বৃহত্তম হীরার সন্ধান পাওয়া যায় ২০১৫ সালে বতসোয়ানার উত্তর-পূর্বাঞ্চলীয় কারোয়ে থেকে। সেসময় এক হাজার ১০৯ ক্যারেটের একটি বড় হীরার সন্ধান মেলে।

টেনিস বলের সমান ওই হীরার নাম দেয়া হয়েছিল লেসেদি লা রোনা। হীরা উত্তোলনে আফ্রিকার দেশগুলোকে নেতৃত্ব দিচ্ছে বতসোয়ানা। দেশটির বিভিন্ন খনি থেকেই সবচেয়ে বেশি হীরা উত্তোলন করা হয়।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]