গ্রিসে ৬ মাত্রার ভূমিকম্প, কাঁপলো আরও ৬ দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০৮ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১

গ্রিসের ক্রিট দ্বীপে আঘাত হেনেছে ছয় মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এর প্রভাব পড়েছে পার্শ্ববর্তী আরও ছয়টি দেশে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্যমতে, স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে গ্রিসে আঘাত হানে এ ভূমিকম্প।

এর উৎপত্তিস্থল ছিল ক্রিট দ্বীপের হেরাক্লিয়ন শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে, কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ৮ দশমিক ৭ কিলোমিটার গভীরে।

ইউএসজিএস জানিয়েছে, গ্রিসের এই ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে বুলগেরিয়া, তুরস্ক, মিশর, ইতালি, লিবিয়া এবং উত্তর মেসিডোনিয়াতেও।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্পন কেন্দ্র (ইএমএসসি) অবশ্য প্রথমে ভূমিকম্পটির মাত্রা ৬ দশমিক ৫ বলেছিল। তবে কিছুক্ষণ পরেই তা সংশোধন করে ছয়ে নামিয়ে আনে। সংস্থাটি জানিয়েছে, প্রথম ভূমিকম্পের পর ওই এলাকায় বেশ কয়েকটি আফটার শক (ভূমিকম্প পরবর্তী প্রতিক্রিয়া) অনূভূত হয়েছে। এগুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী কম্পনের মাত্রা রেকর্ড করা হয়েছে ৪ দশমিক ৬।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে দ্য ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, ক্রিট দ্বীপের বেশ কিছু পুরোনো ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কম্পনকেন্দ্রের কাছাকাছি গ্রামগুলোতে দেয়াল ধসে পড়ার খবর পাওয়া গেছে।

হেরাক্লিয়নের মেয়র ভাসিলিস ল্যাম্ব্রিনস স্থানীয় একটি টেলিভিশনকে বলেছেন, তাৎক্ষণিকভাবে বড় কোনো ক্ষয়ক্ষতি বা কেউ গুরুতর আহত হওয়ার খবর পাননি তিনি। তবে সতর্কতার খাতিরে স্কুলগুলো থেকে শিক্ষার্থীদের সরিয়ে নেওয়া হয়েছে।

এ ঘটনার মাত্র দু’সপ্তাহ আগেই গ্রিসের পর্যটন দ্বীপ কসে ৪ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত করেছিল।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]