সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৭ নভেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় বাংলাদেশ এখন ১৪তম
যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর ক্ষেত্রে এক বছরে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০২০-২১ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে গেছেন সাড়ে আট হাজারের বেশি বাংলাদেশি। এর ফলে দেশটিতে শিক্ষার্থী পাঠানোয় ১৪তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউটের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

‘২০২১ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’ নামে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে মোট ৮ হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন।

বাংলাদেশি স্থপতি মেরিনা পেলেন সম্মানজনক সন পদক
বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম জিতে নিলেন যুক্তরাজ্যের মর্যাদাপূর্ণ সন পদক-২০২১। লন্ডনের স্যার জন সন জাদুঘর কর্তৃপক্ষ প্রতিবছর এ পুরস্কারে ভূষিত করেন একজন স্থপতিকে তার কাজের মূল্যায়ন ও স্বীকৃতিস্বরুপ।

স্থানীয় সময় মঙ্গলবার (১৬ নভেম্বর) এ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়। এর আগে এই সম্মানে ভূষিত হন রাফায়েল মনেও, ডেনিস স্কট ব্রাউন এবং কেনেথ ফ্রাম্পটন।

বাংলাদেশে কমলা রপ্তানি কমে যাওয়ায় ক্ষতির শঙ্কায় ভারতীয় চাষিরা
বাংলাদেশে ভুটান থেকে কমলা আমদানি করলে কোনো শুল্ক দিতে হয় না, কিন্তু ভারত থেকে আনলে লাগে। এ অবস্থায় মাস চারেক আগে কমলা আমদানির মূল্যায়ন মান বাড়ানোর জেরে দেশে শুল্কের হার আরও বেড়েছে। এর প্রভাবে কমে গেছে ভারত থেকে কমলা আমদানি। আর তাতেই ক্ষতির আশঙ্কায় দিন পার করছে ভারত, বিশেষ করে নাগপুরের কমলা চাষিরা।

গত মঙ্গলবার (১৬ নভেম্বর) এ বিষয়ে বড় একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়েছে, চার মাস আগে বাংলাদেশ সরকার প্রতি কেজি কমলার মূল্যায়ন মান (অ্যাসেসমেন্ট ভ্যালু) ১০ সেন্ট বাড়িয়েছে। মূল্যায়ন মান হচ্ছে সেই ভিত্তি মূল্য, যার ওপর শুল্ক নির্ধারিত হয়। ভারত থেকে কমলা আমদানিতে প্রায় ৯০ শতাংশ শুল্ক দিতে হয়।

অভিবাসনপ্রত্যাশীদের নৌকায় দমবন্ধ হয়ে মারা গেলো ১০ জন
লিবিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের একটি নৌকা থেকে ১০ জনকে মৃত এবং ৯৯ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)। ছোট নৌকায় অতিরিক্ত ভিড়ের কারণে ওই ১০ জন দমবন্ধ হয়ে মারা যান বলে জানিয়েছে সংস্থাটি।

এমএসএফ জানায়, তাদের স্বেচ্ছাসেবকরা আকাশপথে নজরদারি করার সময় লিবিয়া সৈকত থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে একটি বিপৎসংকেত পান। তাতে সাড়া দিয়ে এগিয়ে যায় উদ্ধারকারী জাহাজ জিও ব্যারেন্টস। উদ্ধারকারীরা একটি কাঠের নৌকার তলায় ১০ জনের মরদেহ খুঁজে পান।

নিত্যপণ্যের অস্বাভাবিক দামে অতিষ্ঠ শ্রীলঙ্কার মানুষ
শ্রীলঙ্কায় বিভিন্ন নিত্যপণ্যের দাম অস্বাভাবিক হারে বেড়ে গেছে। ফলে খাবারসহ অতি প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। দিন দিন পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপের দিকেই যাচ্ছে।

চিনি, গুড়া দুধসহ বিভিন্ন অতি প্রয়োজনীয় জিনিসগুলো আমদানি করে থাকে শ্রীলঙ্কা। বেশিরভাগ পরিবারই জানিয়েছে যে, তারা করোনা মহামারির আগে খাবারের পেছনে যে টাকা খরচ করতেন এখনও তাই করছেন। কিন্তু জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় এখন তাদের বেশি টাকায় অল্প জিনিস ক্রয় করতে হচ্ছে। অনেককেই আবার কোনো কোনো বেলায় না খেয়েই থাকতে হচ্ছে।

জলবায়ু পরিবর্তনে ছোট হয়ে যাচ্ছে পাখির আকার: গবেষণা
জলবায়ু পরিবর্তনের প্রভাবে ছোট হয়ে যাচ্ছে পাখির দেহের আকার। এমনকি অ্যামাজন বনের মতো যেসব জায়গায় মানুষ যায় না বললেই চলে, সেখানেও ঘটছে একই ঘটনা। বিগত ৪০ বছর ধরে অ্যামাজনে অপরিযায়ী ৭৭ প্রজাতির ১৫ হাজারের বেশি পাখির ওপর পরীক্ষা চালিয়ে সম্প্রতি এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা। খবর সিএনএনের।

গবেষণায় দেখা গেছে, ১৯৮০’র দশকের তুলনায় এখনকার প্রায় সব পাখিরই ওজন কম। প্রতি দশকে গড়ে দুই শতাংশ করে ওজন হারিয়েছে তারা।

সীমান্ত স্বাভাবিক হয়নি এশিয়ায়
টিকাদানের হার বাড়তে থাকলেও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো এখনো সীমান্তে কড়াকড়ি নিয়ন্ত্রণ করছে। বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা, কোয়ারেন্টাইন এখনো জারি রয়েছে। চীন, হংকং, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ সব দেশেই বিধিনিষেধ রয়েছে।

চীনের মূল ভূখণ্ড এবং হংকং জিরো কোভিড নীতির আওতায় রয়েছে। সেখানে কঠোরভাবে বিধিনিষেধ মেনে চলতে হচ্ছে। চীন এবং হংকংয়ে প্রবেশ করলে দুই সপ্তাহ হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছে। তবে জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর এবং মালয়েশিয়া মধ্যম পথ অবলম্বন করছে। এসব দেশে অপ্রয়োজনীয় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ঝড়-বৃষ্টিতে বিধ্বস্ত কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্য, মৃত্যু ১
ভারী বৃষ্টি ও ঝড়ের পর বন্যা ও ভূমিধসে বিপর্যস্ত কানাডার ব্রিটিশ কলাম্বিয়া রাজ্য। রাজ্যের একাধিক এলাকায় ভূমিধসে বিধ্বস্ত হয়ে পড়েছে রাস্তাঘাট, ঘরবাড়িসহ বহু স্থাপনা। ভূমিধসে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১৬ নভেম্বর) কানাডার ফেডারেল পুলিশ জানিয়েছে, সড়কের মাটি ধসে এক নারীর মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন দুইজন।

বেলারুশ-পোল্যান্ড সীমান্তে সংঘর্ষ
বেলারুশ-পোল্যান্ড সীমান্তে বহু অভিবাসনপ্রত্যাশী টানা কয়েকদিন ধরে অপেক্ষা করছেন। পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছেন তারা। তাদের প্রতিহত করতেই টিয়ার গ্যাস ছোড়ে পোলিশ বাহিনী। নিজেদের আত্মরক্ষায় পাল্টা পাথর ছুড়েন অভিবাসনপ্রত্যাশীরা। স্থানীয় সময় মঙ্গলবার (১৬ নভেম্বর) শরণার্থী ও পোলিশ বাহিনীর সংঘর্ষের এ ঘটনা ঘটে। খবর আল-জাজিরা।

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শরণার্থীরা কুজনিকে সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে ঢোকার চেষ্টা করছিল। পোলিশ বাহিনীর ওপর পাথর নিক্ষেপ করে তারা। তার জবাবে জলকামান ব্যবহার ও টিয়ারগ্যাস ছোঁড়া হয়।

ইথিওপিয়ায় জরুরি অবস্থার মধ্যে আটক এক হাজার: জাতিসংঘ
ইথিওপিয়ায় দুই সপ্তাহ আগে জরুরি অবস্থা ঘোষণা করার পর অন্তত এক হাজার মানুষকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে বেশিরভাগই তাইগ্রের জাতিগত সম্প্রদায়ের লোক। স্থানীয় সময় মঙ্গলবার (১৬ নভেম্বর) এ তথ্য জানায় জাতিসংঘ। খবর আল-জাজিরার।

জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান কমিশনার এক বিবৃতিতে ইথিওপিয়ায় এক হাজার জনকে আটকের বিষয়টি জানান। যাদের অধিকাংশই তাইগ্রে অঞ্চলের।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।