ইউক্রেন ইস্যুতে আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ পিএম, ০২ ডিসেম্বর ২০২১

চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেন ইস্যুতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ইউরোপে নিরাপত্তা ও সহযোগিতা সংস্থার (ওএসসিই) শীর্ষ সম্মেলনের ফাঁকে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে ব্লিঙ্কেনের আলোচনা হয়। জানা গেছে, সম্মেলনে ৫৭ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করছেন।

ইউক্রেন ইস্যুতে দেশ দুইটির মধ্যে চলছে তীব্র উত্তেজনা। এর মধ্যেই তাদের মধ্যে বৈঠকের খবর এল। গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন অভিযোগ করে আসছে যে, সীমান্তে হাজার হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। কিয়েভের এই অভিযোগের প্রতি সমর্থন দিয়েছে আমেরিকা ও ন্যাটো জোট।

রাশিয়া এ অভিযোগ সম্পূর্ণভাবে নাকচ করেছে। মস্কো বলছে, আমেরিকা ও ন্যাটো সামরিক জোট রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা বাড়িয়ে তোলার কাজ করছে। এরই মধ্যে ইউক্রেনে ন্যাটো জোট কয়েক হাজার সেনা মোতায়েন করেছে বলে খবর বেরিয়েছে।

এর আগে আমেরিকা ও ন্যাটো সামরিক জোটকে লক্ষ্য করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করেন। মঙ্গলবার মস্কোয় অনুষ্ঠিত বিনিয়োগ সম্মেলনে দেওয়া বক্তৃতায় পুতিন বলেন, ইউক্রেন ইস্যুতে আমেরিকা ও ন্যাটো সামরিক জোট যদি রেড লাইন ক্রস করে তাহলে রাশিয়া জবাব দেবে।

সূত্র: আল-জাজিরা, পার্সটুডে

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]