সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৮ ডিসেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

হেলিকপ্টার বিধ্বস্তে ভারতীয় প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত নিহত
হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন ভারতের প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াত। শুধু তিনিই নন, এ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন রাওয়াতের স্ত্রী, প্রতিরক্ষা সহকারী, নিরাপত্তা কমান্ডো, বিমানবাহিনীর কর্মকর্তাসহ আরও ১২ জন। বুধবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে এক টুইটে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

স্থানীয় সময় বুধবার দুপুরে দেশটির তামিলনাড়ু রাজ্যে সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এর পরপরই ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, বিপিন রাওয়াতকে নিয়ে এমআই-১৭ ভি৫ হেলিকপ্টারটি তামিলনাড়ুর কুনুরে দুর্ঘটনায় পতিত হয়েছে। দুর্ঘটনার কারণ জানতে তদন্তের আদেশ দেওয়া হয়েছে।

ফোর্বসের তালিকায় বিশ্বের ৪৩তম প্রভাবশালী নারী শেখ হাসিনা
বিশ্বের প্রভাবশালী ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রে বাণিজ্য বিষয়ক সাময়িকী ফোর্বস। চলতি বছর এই তালিকায় ৪৩তম স্থানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কয়েক বছর ধরেই বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় রয়েছেন জাতির জনক বঙ্গবন্ধুর তনয়া।

এর আগে ২০২০ সালে ফোর্বসের তালিকায় শেখ হাসিনা ৩৯তম অবস্থানে ছিলেন। তার আগে ২০১৯ সালে ২৯, ২০১৮ সালে ২৬, ২০১৭ সালে ৩০, ২০১৬ সালে ৩৬ এবং ২০১৫ সালে ৫৯তম স্থানে ছিলেন তিনি।

ভিয়েতনামে প্রায় ১৮০০ কোটি ডলার বিনিয়োগ করেছে স্যামসাং
গত ২৪ বছরে ভিয়েতনামে প্রায় এক হাজার ৮শ কোটি ডলার বিনিয়োগ করেছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং। এই বিনিয়োগের ২৯ শতাংশই করা হয়েছে গত পাঁচ বছরে। মঙ্গলবার (৭ ডিসেম্বর) ভিএনএক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দক্ষিণ কোরিয়ার এই কোম্পানির ভিয়েতনামে আটটি উৎপাদন ও গবেষণা প্রতিষ্ঠান রয়েছে। কোম্পানি চলতি বছরের প্রথম ১০ মাসে সাড়ে ছয় হাজার কোটি ডলার রাজস্ব অর্জন করেছে। তাছাড়া ভিয়েতনামে এই গ্রুপের বিনিয়োগ মূলধন বিতরণের হার ১০০ শতাংশে পৌঁছেছে। ভিয়েতনামে স্যামসাংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা চোই জু হো সোমবার হ্যানয়ে এক বৈঠকে উপ-প্রধানমন্ত্রী লে মিন খাইকে এই তথ্য জানান।

আইসোলেশনে জাতিসংঘের মহাসচিব
জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস আগামী কয়েকদিন আইসোলেশনে থাকবেন। মঙ্গলবার (৭ ডিসেম্বর) করোনাভাইরাসে আক্রান্ত এক কর্মকর্তার সংস্পর্শে যাওয়ার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে আসন্ন যেসব অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল সেগুলো থেকে বিরত থাকবেন ৭২ বছর বয়সী এই মহাসচিব। কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বুধবার ম্যানহাটনে জাতিসংঘ প্রেস অ্যাসোসিয়েশনের বার্ষিক অনুষ্ঠানে তার অতিথি হওয়ার কথা ছিল। তাছাড়া বৃহস্পতিবার নাইজারের রাষ্ট্রপতি মোহাম্মদ বাজুমের নেতৃত্বে সন্ত্রাসবাদ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জগুলোর ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকেও অংশ নেওয়ার কথা ছিল গুতেরেসের।

পূর্ব-মধ্য আফ্রিকায় বৃহত্তম ওষুধ কারখানা বাংলাদেশি কোম্পানির
কেনিয়ায় অত্যাধুনিক কারখানা তৈরি করেছে বাংলাদেশের শীর্ষস্থানীয় ওষুধ কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সেখানে ওষুধ উৎপাদন শুরু হবে শিগগির। ফলে কেনিয়ায় ম্যালেরিয়া ও ডায়াবেটিসের ওষুধের দাম অনেকটা কমে আসবে বলে আশা করা হচ্ছে। তারা সাধারণত এ ধরনের ওষুধ এশীয় দেশগুলো থেকে আমদানি করে।

শুধু দাম কমানোই নয়, কেনিয়ায় নকল ওষুধের বাজার ধ্বংস করে ভোক্তাদের কাছে আসল ওষুধ আরও সহজলভ্য করে তুলবে স্কয়ারের এ উদ্যোগ। কারখানাটি অন্তত ৭০০ জনকে সরাসরি চাকরির ব্যবস্থাও করবে।

১০ লাখ টিকার ডোজ নষ্ট হয়েছে নাইজেরিয়ায়
নাইজেরিয়ায় প্রায় ১০ লাখ টিকার ডোজ নষ্ট হয়েছে। গত মাসেই এসব টিকার ডোজের মেয়াদ শেষ হয়ে গেছে। ফলে এগুলো আর ব্যবহার করা যাচ্ছে না। দুটি সূত্র রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। দক্ষিণ আফ্রিকার দেশগুলো যখন অতি সংক্রামক এই ধরনের সঙ্গে লড়ছে তখনই নাইজেরিয়ায় লাখ লাখ করোনার ডোজ নষ্ট হওয়ার খবর সামনে এলো।

বুরুন্ডির কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩৮ বন্দি নিহত
বুরুন্ডির একটি কারাগারে অগ্নিকাণ্ডে ৩৮ জন বন্দি নিহত হয়েছেন। এতে গুরুতর আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। ভয়াবহ ওই দুর্ঘটনার সময় কারাগারের ভেতরে অনেক বেশি সংখ্যক বন্দি অবস্থান করছিলেন। দেশটির ভাইস-প্রেসিডেন্ট দুর্ঘটনার খবর নিশ্চিত করেছেন। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বুরুন্ডির রাজনৈতিক রাজধানী গিটেগারের কারাগারে যখন আগুন লাগে তখনও অনেক বন্দি ঘুমিয়ে ছিলেন। কেউ কেউ ছাদ দিয়ে নেমে জীবন বাঁচাতে সক্ষম হয়েছেন। ঘটনার পর প্রকাশিত ছবিতে দেখা গেছে, ভবনের অনেক কিছুই পুড়ে গেছে এবং আকাশের দিকে ক্রমাগত ধোঁয়া উড়ছে।

পরমাণু ইস্যুতে আলোচনার মধ্যে মার্কিন নিষেধাজ্ঞায় চটেছে ইরান
ইরানের আট ব্যক্তি ও চার প্রতিষ্ঠানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আনার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে ভিয়েনা সংলাপে ইরানের ওপর চাপ সৃষ্টি করা যাবে না।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরানের আট ব্যক্তি ও চার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পর স্থানীয় সময় মঙ্গলবার নিজের অফিসিয়াল টুইটার পেজে এ মন্তব্য করেন তিনি।

গাজা সীমান্তে ইসরায়েলের লোহার প্রাচীর
গাজা সীমান্তে ৬৫ কিলোমিটার এলাকা জুড়ে লোহার প্রাচীর তৈরির কাজ সম্পন্ন করেছে ইসরায়েল। স্থানীয় সময় মঙ্গলবার (৭ ডিসেম্বর) প্রাচীর নির্মাণের কাজের সমাপ্তি ঘোষণা করা হয়।

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী আয়েলেত শাকেদ জানান, গাজার সীমানায় দেওয়াল তৈরির কাজ শেষ হয়েছে। তার মতে, এবার দক্ষিণ ইসরায়েলের মানুষ সুরক্ষিত থাকবেন।

এবার জাপানিজ ধনকুবের যাচ্ছেন মহাকাশ ভ্রমণে
জাপানের ৪৬ বছর বয়সী ফ্যাশন ম্যাগনেট ও ধনকুবের ইউশাকু মায়েজাওয়া এবার মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। ১২ দিন সেখানে অবস্থান করবেন তিনি।

জাপানের পোশাকের অনলাইন ব্র্যান্ড জোজো ইনকরপোরেশনের এই প্রতিষ্ঠাতা প্রথম পর্যটক হিসেবে যাচ্ছেন দেশটি থেকে। ২০১৮ সালেই তার ভ্রমণে যাওয়ার বিষয়টি জানিয়েছিল ইলন মাস্কের স্পেসএক্স।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]