বাগদাদের গ্রিন জোনে চার দফা রকেট হামলা, আহত ২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৮ এএম, ১৪ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

ইরাকের রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকা-গ্রিন জোনে মার্কিন দূতাবাসের কাছে ফের চার দফা রকেট হামলা হয়েছে। এতে দুইজন বেসামরিক লোক আহত হয়েছেন বলে জানা গেছে। ইরাকের দুই নিরাপত্তাবিষয়ক কর্মকর্তার বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছে এ তথ্য।

জানা গেছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের দূতাবাসের এলাকার মধ্যে তিনটি মিসাইল নিক্ষেপ করা হয়। আরেকটি হামলা চালানো হয় একটি আবাসিক কমপ্লেক্সের ভেতরে একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে লক্ষ্য করে। এতে একটি মেয়ে ও একজন নারী আহত হন। নাম না প্রকাশ করার শর্তে ওই দুই নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা এসব তথ্য জানান, কারণ তাদের গণমাধ্যমের সামনে কথা বলার অনুমতি নেই।

তাৎক্ষণিকভাবে এ হামলার দায় কেউ স্বীকার করেনি।

ইরাকি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, বাগদাদের ডোরা এলাকা থেকে রকেটগুলো নিক্ষেপ করা হয়েছিল।

বাগদাদে অবস্থিত মার্কিন দূতাবাস কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসী গোষ্ঠীগুলো ইরাকের নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আন্তর্জাতিক সম্পর্ককে ক্ষুণ্ন করার চেষ্টা করছে। দূতাবাসের সি-র্যাম প্রতিরক্ষা ব্যবস্থা রকেটগুলোতে প্রতিহত করার কথাও জানান তিনি।

বাগদাদের গ্রিন জোনে বিদেশি দূতাবাসগুলো অবস্থিত। প্রায় সময় দূতাবাস ও সরকারি ভবনকে লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়।

jagonews24

২০২০ সালের জানুয়ারিতে মার্কিন ড্রোন হামলায় ইরানের জেনারেল কাসেম সোলেমানি এবং ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল-মুহান্দিস নিহত হওয়ার পর থেকে বাগদাদের গ্রিন জোন বারবার রকেট হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

এদিকে, গত বৃহস্পতিবার, ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের লক্ষ্যবস্তুতে ধারাবাহিক হামলা চালানো হয়েছে। পশ্চিম আনবার প্রদেশ এবং রাজধানীতে মার্কিন সৈন্যদের হোস্টিং করা ইরাকি সামরিক ঘাঁটিতে রকেট হামলা হয়েছে বলেও জানা গেছে।

যুক্তরাষ্ট্র ও ইরাকের সরকার অভিযোগ করে আসছে ইরানসমর্থিতরা এ হামলা চালাচ্ছে।

বাগদাদ এবং ওয়াশিংটন ২০২১ সালের শেষ নাগাদ ইরাক থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের জন্য ২৬ জুলাই কৌশলগত সংলাপের চতুর্থ এবং শেষ ধাপে এসে উপনীত হয়েছিল। যদিও ইরাকি বাহিনীকে সমর্থন অব্যাহত রাখার জন্য সেখানে দুই হাজার পাঁচশ সৈন্য থাকবে বলে জানা যায়।

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]