চাঁদে আছড়ে পড়বে ইলন মাস্কের রকেট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৩০ পিএম, ২৭ জানুয়ারি ২০২২
ছবি: সংগৃহীত

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের মহাকাশ সংস্থার নাম স্পেসএক্স। প্রতিষ্ঠানটির পাঠানো একটি রকেট চাঁদের ওপর আছড়ে পড়তে যাচ্ছে। দীর্ঘ সাত বছর যাত্রা করে বর্তমানে এটি পৃথিবী থেকে ১০ লাখ মাইল দূরে অবস্থান করছে। রকেটটি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে উৎক্ষেপণ করা হয়েছিল। বিজ্ঞানীরা এ তথ্য নিশ্চিত করেছেন। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ব্লমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, চলতি বছরের মার্চ মাসের প্রথম দিকে ওই রকেটটির সঙ্গে চাঁদের সংঘর্ষ হবে। ২০১৫ সালে এটি মহাকাশে পাঠানো হয়। আবহাওয়ার ওপর নজরদারি চালাতো রকেটটি। সংস্থাটি এরই মধ্যে মহাকাশে কয়েক হাজার স্যাটেলাইট পাঠানোর ঘোষণা দিয়েছে।

jagonews24

সেন্টার ফর অ্যাস্ট্রোফিজিকের জ্যোতির্পদার্থবিদ জনাথন ম্যাকডওয়েল বলেন, ফ্যালকন নাইন নামের রকেটটি মার্চের চার তারিখ চাঁদের ওপর আছড়ে পড়বে।

বিল গ্রে নামের এক মহাকাশ বিজ্ঞানী বলেন, এটাই প্রথম ঘটনা যেখানে এই ধরনের রকেটের সঙ্গে চাঁদের সংঘর্ষ হবে। যদিও ওই রকেটের একদম কোন অংশটি চাঁদে আঘাত করবে সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য জানানো হয়নি।

ফ্যালকন নাইনের ওই মিশন ছিল ইলন মাস্কের মহাকাশ অনুসন্ধান কার্যক্রমের অংশ। বাণিজ্যিক সংস্থা স্পেসএক্সের লক্ষ্য হলো অন্য গ্রহে মানুষের বসবাসের অনুকূল পরিবেশ খুঁজে বের করে বসতি স্থাপন।

এমএসএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]