সৌদির বিমান হামলায় ইয়েমেনের টেলিকমিউনিকেশন ভবন বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২২

ইয়েমেনের রাজধানী সানার ওপর সৌদি আরবের ভয়াবহ বিমান হামলায় আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স কোম্পানির একটি ভবন সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে।

তিন সপ্তাহ আগে ইয়েমেনের ওপর সৌদি আরবের এ ধরনের হামলায় সারাদেশের আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ও ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পর নতুন করে এই হামলা চালানো হলো।

স্থানীয় সময় গত রাত দুইটায় সানার আস-সাওরা এলাকায় সৌদি যুদ্ধ বিমান থেকে দুই দফা হামলা চালানো হয়। এতে দেশটির ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ভবন সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে যায়। হামলায় ওই ভবন ছাড়াও আশপাশের কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়।

জানা গেছে, জানুয়ারির শেষ দিকে সৌদির যুদ্ধ বিমান থেকে শহরের টেলিকমিউনিকেশন ভবনে হামলা চালানো হয়। এরপর ইয়েমেনজুড়ে কয়েকদিন ইন্টারনেট ও টেলিযোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন ছিল।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া ঘরবাড়ি হারিয়েছে কয়েক লাখ মানুষ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণসহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ করে আসছে রিয়াদ। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে। সম্প্রতি সৌদির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলার চেষ্টা বাড়িয়ে দিয়েছে হুথি বিদ্রোহীরা।

সূত্র: প্রেসটিভি, আল-জাজিরা, পার্সটুডে

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।