ঘোষণার ২ ঘণ্টা পর ইউক্রেনের টিভি টাওয়ারে রাশিয়ার হামলা, নিহত ৫

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১০ এএম, ০২ মার্চ ২০২২
টিভি টাওয়ারে হামলার পর ধোঁয়া উড়তে দেখা যায়, সংগৃহীত ছবি

রাশিয়ার সৈন্যরা ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামলার জন্য প্রস্তুত। যেকোনো সময় হামলা শুরু হতে পারে। এ কারণে দ্রুত ওইসব এলাকা থেকে বাসিন্দাদের সরে যেতে বলা হচ্ছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এমন ঘোষণার ২ ঘণ্টা পর ইউক্রেনের একটি টেলিভিশন টাওয়ারে হামলা চালানো হয়েছে। এতে অন্তত ৫ জন নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

মঙ্গলবার (১ মার্চ) বিকেলে এক বিবৃতিতে রুশ কর্মকর্তারা বলেন, ইউক্রেনের নিরাপত্তা বিভাগের প্রযুক্তি কেন্দ্র ও প্রধান সাই-অপ সেন্টার টার্গেট করে হামলা চালানো হবে। এসব স্থাপনার কাছাকাছি এলাকা থেকে বেসামরিক লোকজনকে দ্রুত সরে যেতে বলা হচ্ছে। এরপর ওই হামলা চালানো হয়।

মঙ্গলবার বিকেলের ওই বিবৃতিতে বলা হয়, জাতীয়তাবাদীদের উসকানিতে তৎপর ইউক্রেনের নাগরিকসহ কিয়েভের অন্য বাসিন্দা, যারা এসব স্থাপনার কাছে বসবাস করছেন, তাদের ওই এলাকা থেকে সরে যেতে অনুরোধ করা হচ্ছে। রাশিয়ার বিরুদ্ধে প্রচারণা বন্ধের লক্ষ্যে এ হামলা চালানো হবে।

এর আগে স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, রাশিয়ার একটি বিশাল সামরিক বহর কিয়েভের দিকে অগ্রসর হচ্ছে। বহরটি প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ। স্যাটেলাইট কোম্পানি ম্যাক্সার টেকনোলজি ওই ছবি প্রকাশ করেছে।

ছবি বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ইউক্রেন সীমান্ত থেকে ২০ মাইলের কম দূরত্বে অবস্থান করছেন রুশ সেনারা। বহরটিতে কয়েকশ সামরিক যান রয়েছে এবং তারা ইউক্রেনের রাজধানী কিয়েভের উত্তরে ইভানকিভ শহরের কাছাকাছি আছে বলে জানিয়েছে ম্যাক্সার।

এদিকে, জাতিসংঘ জানিয়েছে, রুশ আক্রমণের মুখে গত এক সপ্তাহে সাড়ে ছয় লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশী দেশুগুলোতে আশ্রয় নিয়েছে।

এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।