সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৭ মে ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ০৭ মে ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের জন্য পাটের বাজার পুরোপুরি উন্মুক্ত করার চিন্তা ভারতের
বাংলাদেশি পাটের অন্যতম বড় বাজার প্রতিবেশী ভারত। একসময় দেশটিতে শুল্কমুক্ত পাট রপ্তানির সুবিধা পেতো বাংলাদেশ। কিন্তু স্থানীয় পাটচাষিদের স্বার্থ বিবেচনায় ২০১৭ সালে বাংলাদেশি পাট আমদানিতে অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপ করে ভারত সরকার। ফলে ভারতীয় বাজারে বেড়ে যায় বাংলাদেশি পাটের দাম। শুরু থেকেই এ শুল্ক প্রত্যাহারের দাবি জানিয়ে আসছিল বাংলাদেশ। এতদিনে সেই দাবি পূরণ হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। ভারতের পাটকলমালিকদের সংগঠন আইজেএমএ সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশ থেকে পাট আমদানিতে অ্যান্টি-ডাম্পিং শুল্ক থাকবে কি না, তা বিবেচনা করছে ভারত সরকার। তবে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে পাটচাষিদের ভর্তুকি দেওয়া নিয়ে আপত্তি রয়েছে ভারতীয় ব্যবসায়ীদের।

বোরকা পরে মুখ ঢেকে বেরোতে হবে আফগান নারীদের
আফগানিস্তানে বোরকা ছাড়া নারীদের বাইরে বেরোনো নিষিদ্ধ ঘোষণা করেছে শাসকগোষ্ঠী তালেবান। শনিবার (৭ মে) তালেবানের প্রধান হাইবাতুল্লাহ আখুনজাদার জারি করা এক ডিক্রিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। ডিক্রিতে তালেবান প্রধান বলেছেন, কোনো নারী বাড়ির বাইরে মুখ না ঢাকলে তার বাবা বা নিকটতম পুরুষ আত্মীয়ের সঙ্গে দেখা করা হবে এবং শেষপর্যন্ত তাকে (আত্মীয়) বন্দি বা সরকারি চাকরি থেকে বরখাস্ত করা হবে। তালেবানের মতে, নারীদের মুখ ঢাকার আদর্শ পোশাক হচ্ছে বোরকা।

অন্ধ্রপ্রদেশ-ওড়িশায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘অশনি’
ভারতীয় উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি’। মধ্য আন্দামান সাগরের ওপরের ঘূর্ণাবর্ত আজ নিম্নচাপে পরিণত হতে পারে। এটি উত্তর ও পশ্চিমে যাবে এবং পরবর্তী সময়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। ৮ মে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ৯ মে ঝড়টি অন্ধ্র ও ওড়িশা উপকূলে আঘাত হানতে পারে। এ সময়ের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি
শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। দেশটিতে পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো এমন সিদ্ধান্ত নেওয়া হলো। এর মাধ্যমে নিরাপত্তা বাহিনীর ক্ষমতা বাড়ানো হয়েছে। লঙ্কান প্রেসিডেন্টের মুখপাত্র বলেছেন, জনশৃঙ্খলা নিশ্চিত করতে জরুরি আইন জারি করা হয়েছে। এর আগে তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে শ্রীলঙ্কায় শুরু হয় বিক্ষোভ ও ধর্মঘট। বন্ধ হয়ে যায় স্কুল-কলেজ, দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান। ধর্মঘটের কারণে অচল হয়ে পড়ে পরিবহন ব্যবস্থাও।

হাভানার হোটেলে বিস্ফোরণ, নিহত বেড়ে ২২
কিউবার রাজধানী হাভানার ঐতিহাসিক পাঁচ তারকা হোটেল সারাতোগায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় ৬০ জনেরও বেশি লোক আহত হয়েছেন। শুক্রবার (৬ মে) সকালে এ ঘটনা ঘটে। প্রাথমিকভাবে গ্যাস লিকেজ থেকে এ বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। বিস্ফোরণের পরপরই হাভানার ঐতিহাসিক ভবনগুলো ঘিরে ফেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জাপান সাগরে ফের ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া
কোরিয়া উপদ্বীপের পূর্ব উপকূলে আবারও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও জাপান শনিবার (৭ মে) এ তথ্য নিশ্চিত করেছে। জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে। ক্ষেপণাস্ত্রটি উত্তর কোরিয়া থেকে নিক্ষেপ করা হয়েছে বলেও নিশ্চিত করেছে তারা। জাপানের কোস্ট গার্ড জানায়, ক্ষেপণাস্ত্রটি জাপান সাগরে নিক্ষেপ করা হয়েছে। এ নিয়ে চলতি বছরের পাঁচ মাসে ১৫ বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ জানালেন ব্লিঙ্কেন
পাকিস্তানের নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন বিলাওয়াল ভুট্টো জারদারি। তার সঙ্গে প্রথমবারের মতো টেলিফোনে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি চলতি মাসে যুক্তরাষ্ট্রে সফরের জন্য বিলাওয়ালকে আমন্ত্রণ জানিয়েছেন। রোববার (৭ মে) জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আলাপকালে বিলাওয়াল ভুট্টোকে অভিনন্দন জানান ব্লিঙ্কেন। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে এক সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইউক্রেনকে আরও ১৫ কোটি ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র
ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলা যুদ্ধ এরই মধ্যে তৃতীয় মাসে গড়িয়েছে। শুরু থেকে পশ্চিমাদেশগুলো বিশেষ করে যুক্তরাষ্ট্র রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করছে। অন্যদিকে ইউক্রেনকে দিচ্ছে বিপুল অঙ্কের সামরিক সহায়তা। এর অংশ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য আরও ১৫ কোটি ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছেন। তাছাড়া রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেওয়ার চিন্তা-ভাবনা করছে জি-৭ ভুক্ত দেশগুলো। এ বিষয়ে রোববার (৮ মে) বৈঠক করবেন তারা।

মধ্যপ্রদেশে বহুতল ভবনে অগ্নিকাণ্ডে নিহত ৭
ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে একটি দুইতলা ভবনে আগুন লেগেছে। স্থানীয় সময় শনিবার ভোরে ওই ভবনটিতে আগুন লাগে। এতে সাতজন নিহত হয়েছেন। এদের মধ্যে দুজন নারী রয়েছেন। এখন পর্যন্ত নয়জনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে। পুলিশ জানিয়েছে পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অফিসে ৩০ মিনিট ঘুমাতে পারবেন কর্মীরা
কর্মীরা প্রতিদিন ৩০ মিনিট করে ঘুমাতে পারবেন। সম্প্রতি এমন ঘোষণা দিয়েছে ভারতের ব্যাঙ্গালুরুর একটি কোম্পানি। বিশেষজ্ঞরা বলেন, কাজের মাঝে কিছু সময়ের ঘুম বা ছোট্ট একটা বিরতি শরীর ও মনকে পুনরুজ্জীবিত করে। তাই কর্মীদের সুবিধার কথা চিন্তা করে তাই বেঙ্গালুরুভিত্তিক স্টার্টআপ ওয়েকফিট তাদের কর্মীদের ৩০ মিনিট ঘুমানোর অনুমতি দিয়েছে। ওয়েকফিটের সহ-প্রতিষ্ঠাতা চৈতন্য রামালিঙ্গেগৌড়া সহকর্মীদের কাছে এ বিষয়ে একটি মেইল পাঠিয়েছেন। সেখানে জানানো হয়েছে, এখন থেকে দুপুর ২টা থেকে ২টা ৩০ মিনিটের মধ্যে কর্মীরা ঘুমানোর সুযোগ পাবেন।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]