অস্ত্র বিক্রির দায়ে কঙ্গোতে সেনাসহ ১১ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৭ পিএম, ২৮ মে ২০২২

বিদ্রোহী গোষ্ঠীর কাছে অস্ত্র বিক্রির অভিযোগে আটজন সেনা সদস্য ও তিনজন বেসামরিক লোককে মৃত্যুদণ্ড দিয়েছেন কঙ্গোর সামরিক আদালত । স্থানীয় সময় শুক্রবার (২৭ মে) প্রকাশ্যে এ রায় ঘোষণা করা হয়।

জানা গেছে, আদালতের সভাপতি কর্নেল কেলি ডায়াঙ্গা অপরাধীদের সহযোগিতা, যুদ্ধাপরাধ এবং বিদ্রোহমূলক আন্দোলনে অংশগ্রহণের জন্য দোষী সাব্যস্ত হওয়া তিন কর্মকর্তাসহ আটজন সেনা সদস্যের মৃত্যুদণ্ড দেন। একই সঙ্গে মৃত্যুদণ্ড দেওয়া হয় আরও তিন জন বেসামরিক লোককে। তাদের মধ্যে দুইজন নারী ও একজন পুরুষ। এছাড়া দুই বেসামরিক লোককে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এদিকে, সাক্ষ্য-প্রমাণের অভাবে খালাস পেয়েছেন আরও একজন সেনা সদস্য ও একজন বেসামরিক লোক।

যদিও ২০০৩ সাল থেকে মৃত্যুদণ্ডে একটি ডি ফ্যাক্টো স্থগিতাদেশ পালন করছে কঙ্গো। তবে জাতিসংঘের মতে, মৃত্যুদণ্ড প্রদান এখনো অব্যাহত রয়েছে দেশটিতে।

দেশটির সংঘাত-বিধ্বস্ত ইটুরি প্রদেশে কোডেকো গ্রুপকে রাইফেল ও গোলাবারুদ সরবরাহের অভিযোগে গত মাসে বিচার শুরু হয়।

১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী দেশটির পূর্বাঞ্চলে সক্রিয় রয়েছে বলে জানা গেছে। যেখানে বেসামরিক লোকদের গণহারে হত্যা করা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]