সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৬ জুন ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১৬ জুন ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বৈশ্বিক শান্তি সূচকে ৯৬তম বাংলাদেশ
বৈশ্বিক শান্তি সূচকে এবার পাঁচ ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ২০২২ সালের সর্বশেষ শান্তি সূচক অনুযায়ী বর্তমানে বাংলাদেশের অবস্থান ৯৬তম। আগের বছর ছিল ৯১তম। সে সময় ৯৭ তম অবস্থান থেকে সাত ধাপ এগিয়ে ৯১তম অবস্থানে আসতে পারলেও এবার অবনতি ঘটেছে। সিডনিভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস বুধবার (১৫ জুন) শান্তি সূচকের ১৬তম সংস্করণ প্রকাশ করেছে। ১৬৩টি স্বাধীন রাষ্ট্র ও অঞ্চলের বিভিন্ন বিষয় বিবেচনা করে এই সূচক প্রকাশ করা হয়।

পাকিস্তানে ফের বাড়লো পেট্রল-ডিজেলের দাম
আরেক দফা পেট্রল ডিজেলের দাম বাড়ালো পাকিস্তান সরকার। বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল ঘোষণা দেন যে, সরকার আর পেট্রোলিয়াম পণ্যে ভর্তুকি বহন করার অবস্থায় নেই। সে কারণে পেট্রোলের দাম ২৪ দশমিক ৩ রুপি বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এখন থেকে লিটারপ্রতি পেট্রলের দাম হবে ২৩৩ দশমিক ৮৯ রুপি।

শাহবাজ-ইমরানের চেয়ে ধনী স্ত্রীরা
পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার পূর্বসূরি ইমরান খানের স্ত্রী তাদের চেয়ে বেশি সম্পদশালী। ২০২০ সালের অর্থবছরে তারা সম্পদের এমন বিবরণী দাখিল করেন। পাকিস্তানের নির্বাচন কমিশন এ তথ্য প্রকাশ করেছে। বিবরণীতে দেখানো হয়, ইমরান খানের দুই লাখ রুপি মূল্যর চারটি ছাগলের পাশাপাশি ছয়টি প্রোপার্টি রয়েছে, যার মধ্যে বানিগালার বাড়িটি অন্যতম। তাছাড়া উত্তরাধিকার সূত্রেও তিনি সম্পত্তির মালিক হয়েছেন, যার মধ্যে রয়েছে লাহরের জার্মান পার্কের একটি বাড়ি, ৬০০ একর কৃষি ও অকৃষি জমি।

সৌরবিদ্যুতে দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতৃত্বে ভিয়েতনাম
জলবায়ু পরিবর্তনে বিশ্বের সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকা অঞ্চলগুলোর মধ্যে দক্ষিণপূর্ব এশিয়া অন্যতম। তবু জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে তাদের আগ্রহ খুব একটা দেখা যায় না বললেই চলে। কিন্তু এই কালিঝুলি মাখা মানচিত্রের মধ্যেই উজ্জ্বল নক্ষত্রের মতো জ্বলজ্বল করছে একটি দেশ- ভিয়েতনাম। ২০২১ সাল পর্যন্ত মাত্র চার বছরে ভিয়েতনামে সৌরবিদ্যুৎ উৎপাদনের হার কার্যত শূন্য থেকে বেড়ে প্রায় ১১ শতাংশে পৌঁছেছে। এই হার শুধু বিশ্বের অন্য যেকোনো অংশের তুলনায় বেশিই নয়, এক্ষেত্রে ফ্রান্স-জাপানের মতো বৃহৎ অর্থনীতির দেশগুলোকেও পেছনে ফেলে দিয়েছে ভিয়েতনাম।

বিদ্যুৎঘাটতি: অস্ট্রেলিয়ায় নাগরিকদের লাইট বন্ধ রাখার পরামর্শ
বিদ্যুৎঘাটতি মোকাবিলায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস প্রদেশের অধিবাসীদের ঘরের লাইট বন্ধ রাখতে বলেছেন দেশটির জ্বালানি মন্ত্রী ক্রিস বোয়েন। তিনি বলেন, যাদের সুযোগ রয়েছে প্রতি সন্ধ্যায় তাদের দুই ঘণ্টা বিদ্যুৎ ব্যবহার থেকে বিরত থাকা উচিত। এতে বিদ্যুৎঘাটতি এড়ানো যাবে বলে মনে করছেন তিনি।

খাদ্য সংকটে মারাত্মকভাবে বাড়বে বাস্তুচ্যুতের সংখ্যা
করোনা মহামারির পর রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের কারণে বিশ্বজুড়ে খাদ্য ঘাটতি মারাত্মক আকার ধারণ করেছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার প্রধান জানিয়েছে, এতে দরিদ্র দেশগুলোতে মানুষ তাদের ঘর-বাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছে। এমন পরিস্থিতিতে বিশ্বব্যাপী বাস্তুচ্যুতের সংখ্যা রেকর্ড সংখ্যক বাড়বে। সংস্থাটির প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, ২০২১ সালের শেষের দিকে নিপীড়ন, সংঘাত, নির্যাতন ও সহিংসতার ফলে বিশ্বব্যাপী প্রায় আট কোটি ৯০ লাখের বেশি মানুষ জোরপূর্বক বাস্তুচ্যুতের শিকার হয়। এরপর ইউক্রেন যুদ্ধে লাখ লাখ মানুষ বাড়ি-ঘর ছেড়ে বিদেশে পালিয়েছে।

কিয়েভে পৌঁছেছেন ৩ দেশের প্রধান
ফ্রান্স, জার্মানি এবং ইতালির রাষ্ট্রপ্রধানরা ইউক্রেনে পৌঁছেছেন। বৃহস্পতিবার (১৬ জুন) রাজধানী কিয়েভে পা রাখেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর কাছে এক সাংবাদিক জানতে চেয়েছিলেন, তিনি কেন ইউক্রেনে সফর করছেন? এর জবাবে তিনি বলেন, ইউরোপীয় ঐক্যের বার্তা দিতেই তার এই সফর।

তাইওয়ানকে চীনের অংশ বলায় কাতারের সমালোচনা
ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতার তাদের এক ওয়েবসাইটে তাইওয়ানকে চীনের অংশ বলে উল্লেখ করেছে। সে কারণে বুধবার কাতারের সমালোচনা করেছে তাইওয়ান। যারা বিশ্বকাপের টিকিট কেটেছেন তাদের সবাইকে ‘হায়া' কার্ডের জন্য আবেদন করতে হচ্ছে। কারণ এই কার্ড কাতারের ভিসা হিসেবে কাজ করবে। মঙ্গলবার এই কার্ডের আবেদন সংশ্লিষ্ট ওয়েবসাইটের জাতীয়তা অংশের ড্রপ-ডাউন তালিকায় তাইওয়ানের নাম ছিল না। এর কারণ হিসেবে কাতারের এক কর্মকর্তা জানিয়েছিলেন, তাইওয়ানের নাগরিকদের চীনা হিসেবে বিবেচনা করা হবে।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ফের সুদের হার বাড়ালো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ লক্ষ্যমাত্রার সুদের হার শতকরা পয়েন্টে তিন-চতুর্থাংশ বাড়িয়েছে। দেশটির উচ্চ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে মূলত এ পদক্ষেপ নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, এতে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক গতি ধীর হবে ও বেকারত্বের সংখ্যা বাড়বে। বুধবার (১৫ জুন) মার্কিন কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বাড়ানোর ঘোষণা দেয়, যা ১৯৯৪ সালের পর সর্বোচ্চ। পরিসংখ্যানে দেখা গেছে, দেশটির মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এখনো তেমন কোনো অগ্রগতি হয়নি।

চাঁদে পানির খোঁজ চীনের
চীনের চ্যাঙই-৫ চন্দ্রযান চাঁদ থেকে নমুনা অর্থাৎ শিলা সংগ্রহ করেছে। সেখানে পানির উপস্থিতির ইঙ্গিত আগেই মিলেছিল। এখন পরীক্ষার মাধ্যমে তা নিশ্চিত হওয়া গেলো। চীনের বিজ্ঞানীরা এ তথ্য জানিয়েছেন। চলতি সপ্তাহে একটি ম্যাগাজিনে এ বিষয়ে তথ্য উপস্থাপন করা হয়েছে।

কেএএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।