রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করছে যুক্তরাষ্ট্র-ব্রিটেন-কানাডা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ২৬ জুন ২০২২

এবার রাশিয়া থেকে স্বর্ণ আমদানি নিষিদ্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন এবং জাপান। জি৭-এর এক সম্মেলনে সংস্থার সদস্য দেশগুলোর নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, মস্কোর বিরুদ্ধে এটা সর্বশেষ নিষেধাজ্ঞা। আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রেসিডেন্ট বাইডেন এক টুইট বার্তায় বলেন, জি৭-এর সদস্য দেশগুলো একসঙ্গে এই ঘোষণা দেবে যে, আমরা রাশিয়ার স্বর্ণ আমদানি নিষিদ্ধ করব। এই খাত থেকে রাশিয়া কোটি কোটি ডলার আয় করে থাকে।

এদিকে পৃথক এক বিবৃতিতে, ব্রিটিশ সরকার জানিয়েছে যে, নতুন খনন বা পরিশোধিত স্বর্ণের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই দেশটিতে একের পর এক নিষেধাজ্ঞার চাপে পড়তে হয়েছে।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভে স্থানীয় সময় রোববার সকালে কয়েক দফা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। রাজধানীর শেভচেনকিভস্কি জেলায় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। শহরের মেয়র ভিতালি ক্লিতসচোকো এ তথ্য নিশ্চিত করেছেন।

তাৎক্ষণিক ভাবে এসব বিস্ফোরণের কারণ জানা যায়নি। এছাড়া বিস্ফোরণ থেকে হতাহতের বিষয়টিও স্পষ্ট নয়।

বিস্ফোরণের পর পরই ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স এবং উদ্ধারকারী দল পৌঁছেছে। এ বিষয়ে পরবর্তীতে আরও বিস্তারিত তথ্য জানানো হবে বলে উল্লেখ করেছেন শহরের মেয়র।

সেখানকার দুটি ভবন থেকে বাসিন্দাদের দ্রুত সরিয়ে নেওয়া হয়েছে। কিয়েভের কেন্দ্রে অবস্থিত ওই জেলা ঐতিহাসিক ভাবে বেশ গুরুত্বপূর্ণ। সেখানে বেশ কিছু বিশ্ববিদ্যালয়, রেস্টুরেন্ট এবং আর্ট গ্যালারি অবস্থিত।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]