কলম্বিয়ায় কারাগারে দাঙ্গা-আগুন, নিহত ৪৯

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৯ জুন ২০২২

কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তুলুয়া শহরের একটি কারাগারে দাঙ্গার সময় অগ্নিকাণ্ডে কমপক্ষে ৪৯ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ডজনখানেক মানুষ। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আল জাজিরার।

দেশটির জাতীয় কারা সংস্থার প্রধান জেনারেল টিটো ক্যাসটেলানোস জানান, দাঙ্গা ও অগ্নিকাণ্ডের ঘটনা তদন্ত করা হচ্ছে। তিনি বলেন, পালানোর চেষ্টা করার সময় বন্দীরা নিজেদের ম্যাট্রেসে আগুন ধরিয়ে দিয়েছিলেন কি না তা নিশ্চিত হতে তদন্ত চলছে। এছাড়া অন্য কোনো ঘটনা ধামাচাপা দিতে এই সহিংসতা উসকে দেওয়া হয়েছে কি না সেটাও জানার চেষ্টা চলছে।

যারা নিহত হয়েছেন, তারা সবাই কারাবন্দী ছিলেন কি না বা এই ঘটনার সময় কেউ পালিয়ে যেতে সক্ষম হয়েছেন কি না সে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

টিটো ক্যাসটেলানোস বলেন, এটা খুবই মর্মান্তিক এবং দুর্বিষহ ঘটনা। ওই ঘটনায় ৩০ জন আহত হয়েছেন বলেও নিশ্চিত করেন তিনি। তবে এর আগে এক মুখপাত্র জানান যে, বন্দীরা কারাগার থেকে পালানোর চেষ্টা করার সময় হতাহতের ঘটনা ঘটেছে।

কলম্বিয়ার বিদায়ী প্রেসিডেন্ট ইভান দুকু বর্তমানে পর্তুগালে সফর করছেন। তিনি জানিয়েছেন, এই ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, তুলুয়ার কারাগারে এই দুর্ঘটনায় আমরা মর্মাহত।

কলম্বিয়ার বেশিরভাগ কারাগারই জনাকীর্ণ। সেকারণে প্রায়ই সেখানে নানা ধরনের অপ্রত্যাশিত ঘটনা ঘটছে। দেশটির বিভিন্ন কারাগারে ৮১ হাজার বন্দি ধারণ ক্ষমতা থাকলেও বিভিন্ন কারাগারে রাখা হয়েছে প্রায় ৯৭ হাজার বন্দিকে।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]