সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২০ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০১ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুদ্ধের অবসান চান পুতিন, বিশ্বাস এরদোয়ানের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান চান বলে বিশ্বাস করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান। এ লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। এরদোয়ান জানিয়েছেন, সম্প্রতি পুতিনের সঙ্গে আলোচনা থেকে তার এই ধারণা তৈরি হয়েছে যে রুশ প্রেসিডেন্ট যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ শেষ করতে চান।

বাংলাদেশের সঙ্গে টাকা-রুপিতে লেনদেনের পরামর্শ ভারতীয় ব্যাংকের

বাংলাদেশের সঙ্গে ডলার বা অন্য কোনো প্রধান বিদেশি মুদ্রায় লেনদেন না করতে রপ্তানি কারকদের পরামর্শ দিয়েছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)। এসব মুদ্রার পরিবর্তে রুপি ও টাকায় লেনদেন করার জন্য অনুরোধ জানিয়েছে ব্যাংকটি। প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ৪১৬ বিলিয়ন ডলারের অর্থনীতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে খাদ্য ও জ্বালানির মূল্য বেড়ে যাওয়ায় সংকটের মুখে পড়েছে। তাছাড়া উল্লেখযোগ্য হারে বেড়েছে বাণিজ্য ঘাটতি। এতে দেশটির বৈদেশিক মুদ্রায় চাপ বেড়েছে। সংকট সামাল দিতে এরই মধ্যে বাংলাদেশ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছেও ঋণ চেয়েছে।

পাঁচ বছরে বিশ্বে মিলিয়নিয়ার বাড়বে ৪০ শতাংশ

করোনা মহামারি ও রাশিয়া ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বিশ্বজুড়ে উচ্চ মূল্যস্ফীতি দেখা যাচ্ছে। আর মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো সুদের হার বাড়িয়ে যাচ্ছে। দেখা দিয়েছে বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা। এতে অনেকেই হারাচ্ছে সম্পদ। কিন্তু এমন পরিস্থিতির মধ্যেও আগামী পাঁচ বছরে বিশ্বে মিলিয়নিয়ারের সংখ্যা ৪০ শতাংশ বাড়বে।

রানি এলিজাবেথের শেষকৃত্যে মেগানের চোখে জল

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকের সাগরে ভাসছে যুক্তরাজ্য। রাজপরিবারেও শোকের ছায়া নেমে এসেছে। তার শেষকৃত্যে রাজপরিবারের সদস্যরা ছিলেন নিশ্চুপ, বিষন্ন। তাদের মন খারাপ থাকাটাই স্বাভাবিক। রানিকে এক ঘরোয়া অনুষ্ঠানের মাধ্যমে উইন্ডসরের সেইন্ট জর্জেস চ্যাপেলের কাছে তার স্বামী ডিউক অব এডিনবরার পাশে সমাহিত করা হয়েছে। এসময় কেবল রাজপরিবারের ঘনিষ্ঠ পারিবারিক সদস্য উপস্থিত ছিলেন।

রাশিয়া থেকে জ্বালানি আমদানিতে চীনের রেকর্ড

ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা বিশ্ব। এর পাল্টা ব্যবস্থা হিসেবে ইউরোপে জ্বালানি সরবরাহ উল্লেখযোগ্য হারে কমিয়ে দিয়েছে রাশিয়া। তাছাড়া ইউরোপও চাচ্ছে রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরতা কমাতে। এমন পরিস্থিতিতে চীন ও রাশিয়ার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার হয়েছে। বেড়েছে আমদানি-রপ্তানি।

রুশ তেলে নিষেধাজ্ঞা আনছে ইইউ, এক কোটি ব্যারেল ছাড়বে যুক্তরাষ্ট্র

চলতি বছরের ডিসেম্বরে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এমন পরিস্থিতিতে রিজার্ভ থেকে এক কোটি ব্যারেল তেল বিক্রির জন্য বাজারে ছাড়বে যুক্তরাষ্ট্রের জ্বালানি বিভাগ। মূলত ইউক্রেনে হামলার পর রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরতা কমানোর ঘোষণা দেয় অঞ্চলটি। যদিও এরই মধ্যে ইউরোপে তেল সরবরাহ উল্লেখযোগ্য হারে কমিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া থেকে গ্যাস কিনবে ইরান

প্রতিবেশী আজারবাইজান হয়ে রাশিয়া থেকে গ্যাস আমদানি করবে ইরান। দুই মাস আগে ইরান এবং রাশিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ একটি চুক্তি সাক্ষর হয়। ওই চুক্তির আওতায় ইরান গ্যাস আমদানি করবে বলে জানানো হয়েছে।ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ফার্স নিউজ জানিয়েছে, ইরান প্রতিদিন রাশিয়া থেকে ৯০ লাখ ঘনমিটার গ্যাস কিনবে এবং চুক্তি অনুযায়ী ইরানের দক্ষিণে অবস্থিত রাশিয়ার ক্রেতাদেরকে সরবরাহ করার জন্য আরও ৬০ লাখ ঘনমিটার গ্যাস নেবে ইরান।

ইউক্রেনের দোনেৎস্কে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ১৩

পূর্ব ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদী নিয়ন্ত্রিত শহর দোনেৎস্কে ধারাবাহিক বিস্ফোরণে ১৩ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছে। ওই অঞ্চলে রুশ সমর্থিত মেয়র এ তথ্য নিশ্চিত করেছেন। হতাহতের ঘটনায় ইউক্রেনের গোলাবর্ষণকে দায়ী করেছেন দোনেৎস্কের মেয়র আলেক্সি কুলেমজিন। তবে ইউক্রেনীয় কর্মকর্তারা এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হয়েছে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শেষ হয়েছে। তবে দেশটিতে এখনও করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যা বাড়ছেই। প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমাদের এখনও সমস্যা রয়ে গেছে তবে পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে।

অবশেষে রাশিয়ায় পেপসি, সেভেন আপ উৎপাদন বন্ধ করলো পেপসিকো

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জেরে মার্কিন যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি পেপসিকো ইনকর্পোরেশন রাশিয়ায় পেপসি, সেভেন আপ এবং মাউন্টেন ডিউ তৈরি করা বন্ধ করে দিলো অবশেষে। মস্কো ইউক্রেনে সেনা পাঠানোর পর কোম্পানিটি বিক্রয় ও উত্পাদন স্থগিত রাখার ঘোষণা দিয়েছিল আগেই।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।