সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ নভেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ২৯ নভেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশিদের জন্য আর্জেন্টিনার উপহার: ‘মেসির হাতে’ লাল-সবুজ পতাকা
বাংলাদেশে ব্রাজিল-আর্জেন্টিনা ফুটবল সমর্থকদের উন্মাদনার খবর ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। জানতে বাকি নেই লিওনেল মেসিদেরও। তাই বাংলাদেশি ভক্তদের জন্য বিশ্বকাপের মধ্যেই দারুণ উপহার দিলো আর্জেন্টিনা। মেসির হাতে বাংলাদেশের পতাকা যুক্ত একটি ছবি পোস্ট করা হয়েছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন প্রফেশনাল ফুটবল লিগের ভেরিফায়েড ফেসবুক পেজে।

আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলে বাংলাদেশে আসবেন আর্জেন্টাইন সাংবাদিক
বাংলাদেশে আর্জেন্টিনা ফুটবল সমর্থকদের উৎসাহ-উদ্দীপনার খবর পৌঁছে গেছে সারা বিশ্বে। ফিফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে আর্জেন্টাইন মিডিয়া, সবখানেই এখন বাংলাদেশের নাম। স্বভাবতই, এত দূরের একটি দেশে এত সমর্থকের খোঁজ পেয়ে উচ্ছ্বসিত আর্জেন্টাইনরা। টুইটারে সেই অনুভূতির কথা জানিয়েছেন এক আর্জেন্টাইন সাংবাদিক। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলে সমর্থকদের উন্মাদনা সচক্ষে দেখতে বাংলাদেশে আসবেন।

এবার ফিফার টুইটে বাংলাদেশি ব্রাজিল সমর্থকদের উল্লাস
আর্জেন্টিনার সমর্থকদের উল্লাসের পর এবার ফিফার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে জায়গা পেলো বাংলাদেশি ব্রাজিল সমর্থকদের বাঁধভাঙা উল্লাস। সোমবার রাতে ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচ চলাকালে ব্রাজিল সমর্থকদের বিশাল জমায়েত ও উল্লাসের কয়েকটি ছবি টুইট করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

সৌদি যুবরাজের কাছ থেকে রোলস-রয়েস উপহার পাচ্ছেন না ফুটবলাররা
গত সপ্তাহে খবর রটিয়েছিল, কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ঐতিহাসিক জয়ে বিলাসবহুল রোলস-রয়েস গাড়ি উপহার পাচ্ছেন সৌদি আরবের জাতীয় ফুটবল দলের সদস্যরা। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ উপহার দেবেন। কিন্তু সৌদি রাজপরিবারের কাছ থেকে এমন কোনো উপহার পাচ্ছেন না দেশটির জাতীয় ফুটবল দলের সদস্যরা। সৌদি ফুটবল দলের কোচ হার্ভে রেনার্ড এ তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রে মুসলিমদের মধ্যে শীর্ষ ধনী শহীদ খান
যুক্তরাষ্ট্রে বিলিয়নিয়ার বা শত কোটি ডলারের মালিক এমন লোকের অভাব নেই। কিন্তু মুসলিম বিলিয়নিয়ারের অভাব রয়েছে। দেশটিতে মাত্র হাতেগোনা কয়েকজন মুসলিম বিলিয়নিয়ারের সন্ধান পাওয়া যায়। তাদের মধ্যে শীর্ষ ধনী যিনি, সেই শহীদ খানের জন্ম পাকিস্তানে। মাত্র ১৬ বছর বয়সে পকেটে ৫০০ ডলার নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন। কিন্তু আজ নিজ যোগ্যতায় হয়ে উঠেছেন যুক্তরাষ্ট্রে মুসলিমদের মধ্যে শীর্ষ ধনী।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ইতি টানতে ‘ভালো অবস্থানে’ ভারত
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধে বড় দেশগুলোর ভূমিকা বরাবরই আলোচনায় এসেছে। বিশেষ করে ভারত ও চীনের। সম্প্রতি আল-জাজিরায়, ভারতের অবস্থান সামনের দিনে কী হতে পারে তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আল-জাজিরার বিশ্লেষণে বলা হচ্ছে, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে ভারতের ভারসাম্য বজায় রাখা দিন দিন কঠিন হয়ে উঠছে। তবে নয়াদিল্লির অনন্য অবস্থানে, রাশিয়া ও পশ্চিমাদের বন্ধু হিসাবে, একটি গুরুত্বপূর্ণ মধ্যস্থতাকারী দেশ হিসাবে আবির্ভূত হতে পারে ভারত।

যুক্তরাজ্য-চীন সম্পর্কের ‘স্বর্ণযুগ’ শেষ, বললেন ঋষি সুনাক
চীনের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের তথাকথিত ‘স্বর্ণযুগ’ শেষ হয়েছে বলে সাফ জানিয়ে দিলেন দেশটির নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রধানমন্ত্রী হওয়ার পর ঋষি সুনাক তার প্রথম পররাষ্ট্রনীতির বক্তৃতায় আরও বলেন, আগের দশকের ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক ছিল ‘নিষ্পাপ’।

মাঙ্কিপক্সের নতুন নাম এমপক্স: ডব্লিউএইচও
আফ্রিকার পর ইউরোপ ও আমেরিকাতেও এবছর ছড়িয়ে পড়ে মাঙ্কিপক্স। এ নিয়ে সতর্কবার্তা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এবার সংস্থাটি মাঙ্কিপক্স ভাইরাসের নতুন নাম ঘোষণা করলো। এই ভাইরাসটি এখন থেকে এমপক্স নামে পরিচিত হবে।

করোনা বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে উত্তাল চীন
টানা কয়েকদিনের মতো করোনা বিধিনিষেধ বিরোধী বিক্ষোভে বেসামাল চীন। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের জিরো কোভিড নীতির বিরুদ্ধে একাট্টা হয়েছেন দেশটির সাধারণ মানুষ। সপ্তাহজুড়ে দেশটির বাণিজ্যিক হাব সাংহাইসহ বিভিন্ন শহরে চলছে বিক্ষোভ। রাস্তায় নেমে আন্দোলনে যোগ দিয়েছেন করোনা বিধিনিষেধ বিরোধীরা। রাজধানী বেইজিং, সাংহাই, উহান, চেংদু ও উরুমকিতে বিক্ষোভ হচ্ছে কয়েকদিন ধরে।

অ্যাপ স্টোর থেকে টুইটারকে সরিয়ে দিতে চায় অ্যাপল, দাবি মাস্কের
অ্যাপল তার অ্যাপ স্টোর থেকে টুইটারকে ব্লক করার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন ইলন মাস্ক। তবে তার দাবি, সামাজিক যোগাযোগমাধ্যমটিকে কেন ব্লক করা হবে তা বলছে না আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। সোমবার (২৮ নভেম্বর) একাধিক টুইটে অ্যাপলের বিরুদ্ধে এই অভিযোগ করেছেন টুইটারের নতুন মালিক ও সিইও।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।