সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দিল্লির বায়ুদূষণ বিপজ্জনক পর্যায়ে, নির্মাণখাতে নিষেধাজ্ঞা

কোনোভাবে নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না, বেড়েই চলেছে ভারতের রাজধানী দিল্লির বায়ুদূষণ। এই অবস্থায় যাবতীয় নির্মাণ কাজে নিষেধাজ্ঞা জারি করেছে দিল্লি প্রশাসন। একই সঙ্গে ইমারত ভাঙার কাজেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। গত মাসে দেশটির কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি দূষণ ঠেকাতে নির্মাণ কাজে নিষেধাজ্ঞা জারির পরামর্শ দিয়েছিল। কার্যত সেই পথেই হাঁটলো প্রশাসন।

গুপ্তচরবৃত্তির কারণে ইরানে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর

ইসরায়েলের গোয়েন্দাবাহিনীর সঙ্গে কাজ করার অপরাধে চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। তাছাড়া আরও তিনজনকে কারদণ্ড দেওয়া হয়েছে। জানা গেছে, হোসেইন ওরদৌখানজাদেহ, শাহিন ইমানি মাহমুদাবাদ, মিলাদ আশরাফি আতবাতান ও মানুচেহর শাহবন্দি বোজান্দি নামের এই চারজনকে রোববার ভোরে ফাঁসি দেওয়া হয়।

গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হতে পারে টিকটক: এফবিআই

জনপ্রিয় ভিডিও-শেয়ারিং অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা জন্য উদ্বেগজনক বলে মন্তব্য করেছেন দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে। তার আশঙ্কা, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালাতে এ অ্যাপ ব্যবহৃত হতে পারে। রোববার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট।

নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা করলো ইরান

মাশা আমিনির মৃত্যুর প্রতিবাদে চলমান বিক্ষোভের মুখে নৈতিকতা পুলিশকে বিলুপ্ত ঘোষণা করেছে ইরানের আদালত। দেশটির অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরির বরাত দিয়ে রোববার (৪ নভেম্বর) দেশটির গণমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির আধা-সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ’র প্রতিবেদনে বলা হয়, ইরানের অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ জাফর মনতাজেরি বলেছেন, বিচার বিভাগের সঙ্গে নৈতিকতা পুলিশের কোনো সম্পর্ক নেই। তাছাড়া এ পুলিশকে বিলুপ্ত করা হয়েছে।

হিজাব ছাড়া প্রতিযোগিতায় অংশ নেওয়ায় ভাঙা হলো ইরানি খেলোয়াড়ের বাড়ি

এ বছরের অক্টোবরে দক্ষিণ কোরিয়ায় আয়োজিত রক ক্লাইম্বিং প্রতিযোগিতায় হিজাব না পরে চুল খোলা রেখেই অংশ নেন এলনাজ রেকাবি। সে অপরাধে তার পারিবারিক বাড়ি ভেঙে দিয়েছে ইরান সরকার। প্রতিবেদনটিতে বলা হয়, চলতি সপ্তাহে ইন্টারনেটে একটি ভিডিও ফুটেজ ছড়িয়ে পড়ে। সেখানে মাটিতে খেলাধুলার মেডেল পড়ে থাকাসহ বাড়ির ধ্বংসাবশেষ দেখতে পাওয়া যায়। এছাড়া ওই ভিডিওতে এলনাজের ভাই ও ইরানের অন্যতম শীর্ষ ক্রীড়াবিদ দাউদকে কাঁদতে দেখা যায়। যদিও ফুটেজটি আসলে কখন ধারণ করা হয়েছে, তা স্পষ্ট নয়।

ইন্দোনেশিয়ায় সেমেরুতে অগ্ন্যুৎপাত, সরানো হচ্ছে বাসিন্দাদের

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের একটি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। সেখান থেকে আকাশের দিকে ১৫ কিলোমিটার পর্যন্ত ছাইয়ের মেঘ উঠছে। এই ভয়াবহ ঘটনার পর প্রায় দুই হাজার বাসিন্দাকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। সেমেরু আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত থেকে কোনো হতাহতের খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। তাছাড়া দেশটির পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, সব ধরনের গাড়ি চলাচল স্বাভাবিক রয়েছে। তবে আঞ্চলিক বিমানবন্দরকে সতর্কবার্তা পাঠানো হয়েছে।

ফুটবল বিশ্বকাপ: কাতারে গ্রুপ পর্বের খেলা দেখলো ২৪ লাখ দর্শক

এবার বিশ্বকাপ ফুটবলের আসর বসেছে প্রথম মুসলিম দেশ হিসেবে মধ্যপ্রাচ্যের কাতারে। ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানালো জনপ্রিয় খেলার এই বড় আসরে এবার গ্রুপ পর্বের খেলা স্টেডিয়ামে বসে উপভোগ করেছেন ২৪ লাখের বেশি দর্শক। ২০২২ সালের কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে অনুষ্ঠিত হয় ৪৮টি ম্যাচ। শনিবার (৩ নভেম্বর) ফিফার তরফে আরও জানানো হয়, ২০১৮ সালে রাশিয়ায় আয়োজিত গ্রুপ পর্বের খেলা উপভোগ করা দর্শক সংখ্যার চেয়ে অনেক বেশি।

কাবুলে পাকিস্তান দূতাবাসে হামলার দায় স্বীকার করলো আইএস

আফগানিস্তানের রাজধানী কাবুলে পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করলো জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। শুক্রবার (২ ডিসেম্বর) ওই হামলায় এক নিরাপত্তারক্ষী আহত হন। তবে আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানিকে হত্যা করতেই হামলা চালানো হয় বলে দাবি করে ইসলামাবাদ।

অ্যাপল আবার টুইটারে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে: ইলন মাস্ক

বিশ্বের বৃহত্তম দুটি টেক জায়ান্ট অ্যাপল ও টুইটারের মধ্যে বরফ গলা শুরু করেছে। টুইটারের নতুন মালিক ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক জানিয়েছেন, অ্যাপল আবারও পুরোপুরিভাবে টুইটারে বিজ্ঞাপন দেওয়া শুরু করেছে। সম্প্রতি টুইটার বার্তায় ইলন মাস্ক আরও মন্তব্য করেছেন, সামাজিক মিডিয়া নেটওয়ার্কের বৃহত্তম বিজ্ঞাপনদাতা হলো অ্যাপল। বিলিয়নিয়ার ইলন মাস্ক অ্যাপল সম্পর্কে আর কিছু বলেননি।

হিজাব ইস্যুতে বিক্ষোভে নিহত ২০০, স্বীকার করলো ইরান

হিজাব বিতর্কের জেরে ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে সম্প্রতি ব্যাপক বিক্ষোভ হয়। বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে সংঘর্ষে দুশো জনের বেশি নিহত হয়েছেন বলে স্বীকার করলো ইরান। ইরানের একটি নিরাপত্তা সংস্থা দেশজুড়ে বিক্ষোভের জেরে গত সেপ্টেম্বর থেকে ২০০ মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে। শনিবার প্রকাশিত এক বিবৃতিতে, ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রীয় নিরাপত্তা পরিষদ দাঙ্গার পর প্রথম নিহত হওয়ার এই সংখ্যার কথা জানালো।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।