সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৪ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

টানা চতুর্থ দিনে দূষিত শহরের শীর্ষে ঢাকা
টানা চতুর্থ দিনের মতো বিশ্বের দূষিত শহরগুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছে ঢাকা। মঙ্গলবার (২৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে দেখা যায়, এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ২৩৭ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী। এর আগে, সোমবার সকাল সাড়ে নয়টার দিকেও একিউআই স্কোর ২৮৯ নিয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল ঢাকা। তার আগের দুইদিনও অবস্থান ছিল একই ধরনের।

নেপালে শক্তিশালী ভূমিকম্প, কাঁপলো ভারতও
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল। মঙ্গলবার (২৪ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর ২টা ৪৩ মিনিটে দেশটিতে আঘাত হানে এ ভূকম্পন। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ৫ দশমিক ৯ ছিল বলে জানিয়েছে নেপালের জাতীয় ভূকম্পন পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র। শক্তিশালী এ ভূমিকম্পের প্রভাব সুদূর দিল্লিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

দুর্নীতিতে জর্জরিত ইউক্রেন সরকারে পদত্যাগের হিড়িক
২০২১ সালে আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতিগ্রস্ত রাষ্ট্রের তালিকায় ১৮০টি দেশের মধ্যে ১২২ নম্বরে ছিল ইউক্রেন। ২০২২ সালে যুদ্ধ শুরুর পরও সেই পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। সম্প্রতি দেশটিতে দুর্নীতিবিরোধী অভিযানের মুখে সরকারে পদত্যাগের হিড়িক পড়েছে। এরই মধ্যে পদত্যাগ করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জ্যেষ্ঠ সহকারী কিরিলো টিমোশেঙ্কো।

সুইডেনকে ন্যাটোর সদস্যপদ পেতে সমর্থন করবে না তুরস্ক: এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ন্যাটোর সদস্যপদ পাওয়ার ক্ষেত্রে তুরস্কের সমর্থন আশা করা উচিত নয় সুইডেনের। সম্প্রতি সুইডেনের রাজধানী স্টকহোমে তুর্কি দূতাবাসের সামনে বিক্ষোভ ও পবিত্র কোরআন পোড়ানোর পর গত সোমবার (২৩ জানুয়ারি) এমন মন্তব্য করেছেন তিনি।

সুইডেনকে ছাড়াই ন্যাটোয় যোগদানের চিন্তা ফিনল্যান্ডের
তুরস্কের বাধার মুখে সুইডেনকে বাদ দিয়ে একাই ন্যাটোর সদস্য হওয়ার বিষয়টি বিবেচনা করতে শুরু করেছে ফিনল্যান্ড। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ন্যাটোয় অন্তর্ভুক্তিতে সুইডেনকে সমর্থন দেবেন না তারা। এ অবস্থায় প্রতিবেশীদের রেখেই এগিয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্টো।

৪৮ ঘণ্টার ব্যবধানে আবারও যুক্তরাষ্ট্রে বন্দুকহামলা, নিহত ৯
লস অ্যাঞ্জেলসে হামলার ৪৮ ঘণ্টার ব্যবধানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও আইওয়াতে আবারও বন্দুক হামলায় আরও অন্তত ৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। শনিবারের (২১ জানুয়ারি) ওই হামলায় ১১ জন নিহত হয়েছিল।

ইলন মাস্কের কোম্পানিতে বিল গেটসের বিনিয়োগ
চ্যাটজিপিটি নামে নতুন চ্যাটবট টুল নির্মাণকারী প্রতিষ্ঠান ওপেনএআইতে কয়েক কোটি ডলার বিনিয়োগ করার বিষয়টি নিশ্চিত করেছে মাইক্রোসফট। সোমবার (২৩ জানুয়ারি) মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বিষয়টি নিশ্চিত করেন। ক্রমবর্ধমান অর্থনৈতিক অনিশ্চয়তার মুখে ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত জানানোর কয়েক দিন পরই ইলন মাস্কের প্রতিষ্ঠান ওপেনএআইতে বিনিয়োগের কথা জানালো মাইক্রোসফট।

ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আসছে
হিজাব বিতর্কের জেরে ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুকে কেন্দ্র করে সম্প্রতি ব্যাপক বিক্ষোভ শুরু হয়। এতে এ পর্যন্ত চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে তেহরান। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সিরিয়ার ক্যাম্প থেকে ৪৭ জনকে ফিরিয়ে নিলো ফ্রান্স
সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের ক্যাম্পে থাকা নিজেদের ৪৭ নাগরিককে ফিরিয়ে নিয়েছে ফ্রান্স। দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এর আগে যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে আটক নিজেদের নাগরিকদের রক্ষায় ব্যর্থ হওয়ায় প্যারিসের সমালোচনা করে জাতিসংঘের কমিটি।

মার্কিন ভিসার জন্য অপেক্ষার সময় কমছে ভারতীয়দের
ভারতীয়দের যাতে ভিসা পেতে আরও কম সময় লাগে সে জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে দেশটিতে অবস্থিত মার্কিন অ্যাম্বাসি ও তাদের কনস্যুলেটগুলো। তাছাড়া পুরো ভারতজুড়ে ভিসা প্রক্রিয়াকরণ আরও জোরালো করবে তারা। এসব পদক্ষেপে আগের থেকে কম সময়ে মার্কিন ভিসা পাবে ভারতীয়রা।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।