সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ জানুয়ারি ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ২৬ জানুয়ারি ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আইএমএফ’র শর্ত মানতে গিয়ে পাকিস্তানি রুপির রেকর্ড পতন

তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ পেতে মরিয়া হয়ে উঠেছে পাকিস্তান। তাই শর্ত মেনে বিনিময় হারের মূল্যসীমা তুলে দিয়েছে দেশটি। এমন পরিস্থিতিতে পকিস্তানি রুপির মান রেকর্ড পরিমাণ কমেছে। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) ডলারের বিপরীতে আন্তঃব্যাংক বাজারে রুপির দর দাঁড়ায় ২৫৫ দশমিক ৪৩ রুপিতে। অর্থাৎ এক ডলার সমান ২৫৫ দশমিক ৪৩ পাকিস্তানি রুপি। খবর ডনের।

পশ্চিমবঙ্গে রাজ্যপালের ‘হাতেখড়ি’

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস বাংলা শেখার ইচ্ছা নিজেই প্রকাশ করেছিলেন। সে অনুযায়ী বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) কলকাতার রাজভবনে তার ‘হাতেখড়ি’ অনুষ্ঠান হলো।

দক্ষিণ কোরিয়ায় ভারি তুষারপাত নিয়ে সতর্কতা জারি

রাজধানী সিউল ও আশপাশের এলাকায় ভারি তুষারপাত নিয়ে পূর্বাভাস জারি করা হয়েছে। আবহাওয়া সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার সিউল এবং তার পার্শ্ববর্তী কিছু এলাকায় বেশ কিছুদিন থেকে ভারি তুষারপাত পড়ছে।

২০ রুপিতে চিকিৎসা, পদ্মশ্রী পেলেন ডা. দাওয়ার

জন্ম পাকিস্তানে। এখন তার বয়স ৭৭। রোগী দেখা শুরু করেছিলেন মাত্র ২ রুপির বিনিময়ে। বর্তমানে তার পারিশ্রমিক ২০ রুপি। কাজ করেছেন সেনাবাহিনীতেও। এমনই ব্যতিক্রমী চিকিৎসক এমসি দাওয়ারকে চলতি বছরে পদ্মশ্রী সম্মানে ভূষিত করলো ভারতের কেন্দ্রীয় সরকার।

এবার ফেসবুক-ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ফিরে পাচ্ছেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফেসবুক ও ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে মেটা। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার পর তার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছিল।

ইসরায়েলের অভিযানে ৯ ফিলিস্তিনি নিহত

অধিকৃত পশ্চিমতীরের উত্তরাঞ্চলে অভিযান পরিচালনা করছে ইসরায়েলের সেনাবাহিনী। এ ঘটনায় এখন পর্যন্ত নয় ফিলিস্তিনি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তাছাড়া আহত হয়েছেন কয়েকডজন। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আল-জাজিরার এক প্রতিবেদেন এ তথ্য জানানো হয়।

মিশরে সব কিছুর দাম আকাশছোঁয়া, বই বিক্রি হচ্ছে কিস্তিতে

মানুষ সাধারণত টেলিভিশন, রেফ্রিজারেটর, গাড়ি, বাড়ির মতো দামি জিনিস কিস্তিতে কিনতে অভ্যস্ত। কিন্তু মিশরে এখন বইও বিক্রি হচ্ছে কিস্তিতে। সব কিছুর দাম আকাশছোঁয়া হয়ে যাওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছেন প্রকাশকরা।

ভেঙে গেলো প্রায় লন্ডনের সমান আয়তনের হিমবাহ

অ্যান্টার্কটিকার ব্রান্ট আইস শেল্ফ থেকে প্রায় লন্ডন শহরের সমান আয়তনের একটি হিমবাহ ভেঙে পড়েছে। গত রোববার (২২ জানুয়ারি) ধসে পড়া ওই বরফখণ্ডটির আয়তন প্রায় ৬০০ বর্গমাইল বা ১ হাজার ৫০০ বর্গকিলোমিটার। যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে (বিএএস) এ তথ্য নিশ্চিত করে।

টানা ষষ্ঠ দিনের মতো বায়ুদূষণে শীর্ষে ঢাকা

চলতি সপ্তাহে বায়ুদূষণে ষষ্ঠ দিনের মতো শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৩৭২। গতকাল একই সময়ে ঢাকার একিউআই স্কোর ছিল ৩১৯।

জার্মানিতে দুর্বৃত্তের ছুরিকাঘাতে নিহত ২

উত্তর জার্মানিতে ট্রেনে দুর্বৃত্তের ছুরিকাঘাতে দুজন নিহত ও সাতজন আহত হয়েছেন। বুধবার (২৫ জানুয়ারি) স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ডেনমার্ক সীমান্তের কাছাকাছি শ্লেসউইগ হলস্টাইন রাজ্যে এ ঘটনা ঘটে। ট্রেনটি হ্যামবুর্গ থেকে কিয়েল শহরে যাচ্ছিল বলে জানা যায়।

এমএসএম/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।