এবার ১৩০০ কর্মী ছাঁটাই করছে জুম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২১ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

বিশ্বের জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুম এবার ১৩০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে। যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ান মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) কর্মী ছাঁটাইয়ের এ ঘোষণা দেন।

এরিক ইউয়ান জানান, কঠোর পরিশ্রমী ও মেধাবী হওয়া সত্ত্বেও ১ হাজার ৩০০ কর্মীকে ছাঁটাই করার কথা ভেবেছেন তারা। এটি প্রতিষ্ঠানটির কর্মীদের ১৫ শতাংশ। শিগগির ই-মেইলের মাধ্যমে বিষয়টি জানিয়ে দেওয়ার কথাও জানান তিনি।

আরও পড়ুন> ‘জুম’ দিয়ে বিশ্বজয়ের গল্প

তিনি আরও জানান, ‘আপনি যদি যুক্তরাষ্ট্রভিত্তিক একজন কর্মী হন, আপনি পরবর্তী ৩০ মিনিটের মধ্যে আপনার জুম এবং ব্যক্তিগত ইনবক্সে একটি ই-মেইল পাবেন।’ যারা যুক্তরাষ্ট্রের নন তাদেরকেও স্থানীয়দের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে বলেও বিষয়টি নিশ্চিত করেন তিনি।

করোনা মহামারির সময় যখন মানুষ ঘরে বসে কাজ করছিলেন। ঠিক তখনই এই ভিডিও কনফারেন্সিং অ্যাপ জনপ্রিয়তার শীর্ষে চলে আসে। এটি ব্যবহার করা সহজ বলে অনেকে গ্রাহক এটি অনেকটা অবিচ্ছেদ্যও করে ফেলেন। ফলে প্রতিষ্ঠানটির কর্মীর চাহিদাও বেড়ে যায় কয়েকগুণ।

২০১১ সালে জুম প্রতিষ্ঠা করেন এরিক ইউয়ান নিজেই। এরিক এখন বিশ্বের ১৩৩ নম্বর ধনী। ফোর্বসের জরিপ বলছে, তার মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৩২০ কোটি মার্কিন ডলার।

আরও পড়ুন>এবার ১২ হাজার কর্মী ছাঁটাই করছে অ্যালফাবেট 

এর আগে, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেটেড এক সঙ্গে প্রায় ১২ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্তের কথা জানায়। যা তাদের মোট কর্মীর ছয় শতাংশ। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, কঠিন অর্থনৈতিক বাস্তবতার সম্মুখীন হওয়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা।

সম্প্রতি কর্মী ছাঁটাই করে আলোচনায় আসে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার। এরপর একই পথে হাটে ফেসবুকের মূল কোম্পানি মেটা। এরপর বিশ্বের শীর্ষস্থানীয় আরেক প্রতিষ্ঠান অ্যামাজন তাদের ১০ হাজার কর্মী ছাঁটাই করবে বলে সাফ জানিয়ে দেয়।

আরও পড়ুন>কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

করোনা মহামারির ধাক্কা কাটিয়ে উঠে বিশ্ব অর্থনীতির চাকা যখন সচল হচ্ছে তখন এভাবে প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানগুলোর কর্মী ছাঁটাইয়ের কারণে বিপাকে পড়েছেন অনেকে।

সূত্র: নিউইয়র্ক পোস্ট, এনডিটিভি

এসএনআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।