সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৪ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ পিএম, ০৪ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পশ্চিমবঙ্গে তিস্তা ব্যারেজ/ নতুন দুটি খাল খনন করবে রাজ্য সরকার, বাংলাদেশের ক্ষতির আশঙ্কা

জলপাইগুড়ি জেলার গজলডোবা তিস্তা ব্যারেজ প্রকল্পের অধীনে দুটি খাল খননের কাজ শুরু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ। এরই মধ্যে এ উদ্দেশ্যে এক হাজার একর জমি অধিগ্রহণ করেছে রাজ্য সরকার। স্থানীয় কৃষিকাজে সহায়তার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

নির্বাচন পরবর্তী সহিংসতায় উত্তপ্ত ত্রিপুরা

নির্বাচনী ফলাফল ঘোষণার পর থেকে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে ভারতের ত্রিপুরা রাজ্য। গত দুই দিনে খুনের ঘটনা না ঘটলেও শাসক (বিজেপি)-বিরোধী উভয় দলের সংঘর্ষে অন্তত শতাধিক কর্মী-সমর্থক আহত হয়েছেন। তাদের অনেকেই রাজ্যের বিভিন্ন জেলা ও মহাকুমা হাসপাতালে চিকিৎসাধীন।

পাকিস্তানকে সহায়তার হাত বাড়ালো চীন

কার্যত অচল হয়ে পড়েছে পাকিস্তানের অর্থনীতি। তলানিতে ঠেকেছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। দেশটির এই সংকটময় পরিস্থিতিতে এগিয়ে এসেছে চীন। বেইজিং ৫০০ মিলিয়ন ডলার জরুরি অর্থ সহায়তা প্রদান করেছে দেউলিয়াত্বের দ্বারপ্রান্তে থাকা পাকিস্তানকে। পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার ঋণ সহায়তা পাওয়ার বিষয়টি টুইটারে নিশ্চিত করেছেন।

ক্যানসার আক্রান্ত বাইডেন

ক্যানসারে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার ত্বকে ক্যানসার শনাক্ত হয়েছে। এরই মধ্যে ক্যানসার আক্রান্ত টিস্যুগুলো সরিয়ে ফেলা হয়েছে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের চিকিৎসক কেভিন ও’কনর।

ফিলিপাইনে বাড়িতে ঢুকে বন্দুক হামলা, গভর্নরসহ নিহত ৬

ফিলিপাইনে বাড়িতে ঢুকে বন্দুক হামলায় গভর্নরসহ ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। কেন্দ্রীয় নেগ্রোস ওরিয়েন্টাল প্রদেশে এ হামলার ঘটনা ঘটে। পুলিশ জানায়, সন্দেহভাজন ছয়জন বন্দুকধারী একই ধরনের পোশাক পরে পামপ্লোনা শহরে গভর্নরের বাড়িতে প্রবেশ করেন ও এলোপাতাড়ি গুলি চালান।

রাশিয়াকে শায়েস্তা করতে চায় যুক্তরাষ্ট্র-জার্মানি

ইউক্রেন আগ্রাসনের জন্য রাশিয়াকে শায়েস্তা করার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। শুক্রবার (২ মার্চ) ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের ওভাল অফিসে এক ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেন তারা। এসময় দুই শীর্ষ নেতা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়েও ঐকমত্যে পৌঁছান।

ত্রিপুরায় তিপ্রা মথা পার্টির উত্থান

আসলে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে তিপ্রা মথা বলে কোনো রাজনৈতিক দলের আবিষ্কারই হয়নি। হঠাৎ করে ২০২০ সালে নানা ইস্যু সামনে রেখে আঞ্চলিকভাবে দলটির পথচলা শুরু হয়। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। খুব দ্রুত এগোতে থাকে এ দল। শেষমেষ ২০২৩ সালের বিধানসভা নির্বাচনে ১৩টি আসনে জয় পায় তিপ্রা মথা। একই সঙ্গে উঠে আসে দ্বিতীয় সর্বাধিক আসনে জয়ী দল হিসেবে।

অস্ত্রের নেশায় দুর্ভিক্ষ ডাকছে উ. কোরিয়া

উত্তর কোরিয়ায় তীব্র হচ্ছে খাদ্য সংকট। দ্রুত ব্যবস্থা না নিলে খুব শিগগির দেশটিতে অনাহারে মারা পড়বেন অসংখ্য মানুষ। এমন ভয়ংকর পরিস্থিতির জন্য স্বৈরশাসক কিম জং উনের খামখেয়ালি শাসন এবং অস্ত্রপ্রীতিকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা।

ইন্দোনেশিয়ায় জ্বালানি ডিপোয় অগ্নিকাণ্ডে নিহত ১৭

ইন্দোনেশিয়ায় তেল-গ্যাসের ডিপোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছেন অন্তত ১৭ জন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। আগুনের জেরে আশপাশের এলাকা থেকে সরিয়ে নেওয়া হচ্ছে কয়েক হাজার বাসিন্দাকে। নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। অন্যদিকে, আহত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থায়ী মানবাধিকার সংকট তৈরি করেছে মিয়ানমার সেনাবাহিনী: জাতিসংঘ

জাতিসংঘের প্রকাশিত একটি প্রতিবেদনে মিয়ানমারের সামরিক বাহিনীকে ‘স্থায়ী মানবাধিকার সংকট’ সৃষ্টির জন্য দায়ী করা হয়েছে। তাছাড়া প্রতিবেদনটিতে মিয়ানমারে চলমান সব সহিংসতা শিগগির বন্ধের আহ্বান জানানো হয়েছে।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।