৫০০ বছর আগে ডুবে যাওয়া জাহাজে মসলার সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩২ পিএম, ১০ মার্চ ২০২৩
ছবি সংগৃহীত

৫০০ বছরের বেশি সময় আগে সুইডেনের বাল্টিক সাগরে ডুবে গিয়েছিল একটি রয়েল জাহাজ। প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন, ওই জাহাজের ধ্বংসাবশেষের মধ্যে থেকে খুব ভালোভাবে সংরক্ষিত অবস্থায় কিছু মসলা পাওয়া গেছে। যার মধ্যে রয়েছে মরিচ ও আদা। খবর গাল্ফ নিউজের।

ডেনমার্ক ও নরওয়ের রাজা হ্যান্সের মালিকানাধীন গ্রিবসুন্ডের ধ্বংসাবশেষ ১৪৯৫ সাল থেকে রনেবির উপকূলে পড়ে আছে। মনে করা হয়, আগুন লাগার পর জাহাজটি ডুবে গিয়েছিল।

১৯৬০-এর দশকে ক্রীড়া ডুবুরিদের দ্বারা পুনরায় এটি আবিষ্কৃত হয়, সাম্প্রতিক বছরগুলোতে জাহাজটিতে খনন কার্যক্রম চালানো হচ্ছে।

আগের ডুবুরিরা ফিগারহেড ও কাঠের মতো বড় বস্তু উদ্ধার করেছিল। এখন লুন্ড ইউনিভার্সিটির প্রত্নতাত্ত্বিক বিজ্ঞানী ব্রেন্ডন ফোলির নেতৃত্বে পরিচালিত খননকার্যে পলিতে চাপা পড়া অবস্থায় ভালোভাবে সংরক্ষিত অবস্থায় মশলা পাওয়া গেছে।

বাল্টিক একটি অদ্ভুত সাগর। এখনে কম অক্সিজেন, কম তাপমাত্রা, কম লবণাক্ততা, বাল্টিক অঞ্চলে অনেক জৈব জিনিস ভালভাবে সংরক্ষিত আছে, ফলে মসলাগুলো সেখানে এত ভালোভাবে সংরক্ষিত থাকার কথা নয়। তাই এই সন্ধানকে অসাধারণ বলে আখ্যায়িত করা হয়েছে।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।