সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ মার্চ ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২৯ মার্চ ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ত্রিপুরায়ও হচ্ছে জি-২০ সম্মেলন

প্রথমবারের মতো ভারতের ত্রিপুরা রাজ্যেও জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩ এবং ৪ এপ্রিল রাজ্যেটির রাজধানী আগরতলার কাছে আন্তর্জাতিক মেলা প্রাঙ্গণের একজিবিশন হলে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে এ উপলক্ষে সেজে উঠতে শুরু করেছে আগরতলা শহর।

এক মাসের মধ্যে ১৩০০ কোটি রুপি জরিমানা দিতে হবে গুগলকে

ভারতে অন্যায্য বাণিজ্য অনুশীলনের দায়ে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া গুগলকে এক হাজার ৩০০ কোটি রুপির বেশি জরিমানা করেছিল। পরে এই রায়ের বিরুদ্ধে ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইব্যুনালে (এনসিএলএটি) আবেদন করে গুগল। তবে সেই আবেদন এবার খারিজ করে দেওয়া হয়েছে। ফলে আগামী ৩০ দিনের মধ্যে জরিমানা দিতে হবে গুগলকে।

জাতীয় সংগীত অবমাননা মামলায় মমতার আপিল খারিজ

জাতীয় সংগীত অবমাননা মামলায় অস্বস্তিতে পড়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। ২০২১ সালের ডিসেম্বরে মুম্বাইয়ের কাফে প্যারেড গ্রাউন্ডে একটি অনুষ্ঠানে তিনি ভারতের জাতীয় সংগীত অসম্মান করেন বলে অভিযোগ আনেন বিজেপি নেতা বিবেকানন্দ গুপ্তা।

জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা শ্রীলঙ্কার

জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। ধারণা করা হচ্ছে, অর্থনৈতিক সংকটের মধ্যে দেশটির এমন সিদ্ধান্ত মানুষকে স্বস্তি দেবে। অর্থনেতিক সংকট শুরু হওয়ার পরই শ্রীলঙ্কায় জ্বালানি তেলের ব্যাপক সংকট দেখা যায়। বেড়ে যায় দাম।

ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি

বিচারককে হুমকি দেওয়া মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইসলামাবাদের একটি আদালত। খবর জিও নিউজের।

পারমাণবিক অস্ত্রের শক্তি প্রদর্শনে মহড়া শুরু রাশিয়ার

যুদ্ধের মধ্যেই সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। এতে একদিকে যেমন রয়েছে ইয়ারস আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র অন্যদিকে রয়েছে ব্যাপক সেনা সমাবেশ। মনে করা হচ্ছে, পারমাণবিক অস্ত্রের শক্তি প্রদর্শনের অংশ হিসেবেই এমন পদক্ষেপ নিয়েছে দেশটি।

পর্তুগালে ইসলামিক সেন্টারে ছুরি হামলায় নিহত ২

পর্তুগালে একটি ইসলামিক সেন্টারে ছুরি হামলায় দুই নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েকজন। পুলিশের গুলিতে জখম হয়েছেন হামলাকারীও। মঙ্গলবার (২৮ মার্চ) লিসবনের ইসমাইলি মুসলিম সেন্টারে এ ঘটনা ঘটে।

ভারতে ১৮ কোম্পানির লাইসেন্স বাতিল

নকল ও ভেজাল ওষুধ তৈরির দায়ে ১৮টি ফার্মাসিউটিক্যাল কোম্পানির লাইসেন্স বাতিল করেছে ভারত। সম্প্রতি দেশটির ২০টি রাজ্যে ৭৬টি কোম্পানিতে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) ঝটিকা অভিযানের পর লাইসেন্স বাতিলের এই সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। মঙ্গলবার (২৮ মার্চ) বার্তা সংস্থা এএনআই’র বরাতে এ খবর জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এআই কেড়ে নিতে পারে ৩০ কোটি চাকরি: রিপোর্ট

কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের (এআই) কারণে ফুলটাইম চাকরি হারাতে পারেন বিশ্বের অন্তত ৩০ কোটি মানুষ। এটি যুক্তরাষ্ট্র ও ইউরোপে এক-চতুর্থাংশ চাকরি দখল করতে পারে। তবে এআই’র হাত ধরে কাজের নতুন ক্ষেত্র এবং উৎপাদনশীলতাও বাড়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি বহুজাতিক ব্যাংক গোল্ডম্যান স্যাশের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

‘২৪ ঘণ্টার মধ্যে’ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে পারি: ট্রাম্প

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে প্রায় ৪০০ দিন হতে চললো। এখনো লড়াই থামার কোনো লক্ষণ নেই। বরং প্রতিনিয়ত বাড়ছে পারমাণবিক হামলার হুমকি। বিভিন্ন মহল থেকে শান্তি আলোচনার চেষ্টা চালিয়েও কোনো লাভ হয়নি। তবে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনি মাত্র একদিনের মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামিয়ে দিতে পারেন। তবে ঠিক কীভাবে এই কাজটি করবেন, তা ব্যাখ্যা করেননি তিনি।

এমএসএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।