সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১১ এপ্রিল ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১১ এপ্রিল ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিজেপি আমাকে থামাতে পারবে না: রাহুল গান্ধী

সংসদ সদস্য পদ হারানোর মাসখানেক পরই নিজের ছেড়ে আসা লোকসভা কেন্দ্র কেরালার ওয়ানাডে রাহুল গান্ধী। জনজোয়ারে ভেসে রাহুল বললেন, তারা (বিজেপি) আমাকে জেলে পাঠাতে পারে। ঘরছাড়া করতে পারে। কিন্তু ওয়ানাডের মানুষের প্রতিনিধিত্ব করা থেকে থামাতে পারবে না।

রাশিয়ার পূর্বাঞ্চলে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

রাশিয়ার পূর্বাঞ্চলের কামচাটকায় শিভেলুচ আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (১১ এপ্রিল) সকালের দিকে দেখা যায়, সেখানে কালো ধোঁয়া ছড়িয়ে পড়েছে। রাশিয়ান অ্যাকাডেমি অব সায়েন্সেস জিওফিজিক্যাল সার্ভে এ তথ্য জানিয়েছে।

পাওনা টাকা না দেওয়ায় টুইটারের বিরুদ্ধে মামলা

পাওনা টাকা না দেওয়ায় টুইটারের বিরুদ্ধে মামলা করেছেন সংস্থাটির সাবেক তিন শীর্ষ কর্মকর্তা। তাদের দাবি, টুইটারে কর্মরত থাকতে একাধিক মামলার শুনানি ও তদন্তে অংশ নিতে গিয়ে ১০ লাখ মার্কিন ডলারের বেশি খরচ হয়েছিল। কিন্তু দীর্ঘদিন পরেও সেই বকেয়া মেটাচ্ছে না ইলন মাস্কের মালিকানাধীন সংস্থাটি।

তাইওয়ানের রপ্তানিতে বড় ধাক্কা

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই তাইওয়ানের রপ্তানি কমার খবর পাওয়া গেছে। মার্চে স্বায়ত্তশাসিত অঞ্চলটির রপ্তানি কমেছে পূর্বাভাসের চেয়ে বেশি। কারণ বিশ্বে ইলেকট্রনিক্স পণ্যের চাহিদা দুর্বল রয়েছে। ধারণা করা হচ্ছে, বাণিজ্যনির্ভর অঞ্চলটির রপ্তানি আরও কমতে পারে। খবর ব্লুমবার্গের।

২০২৭ সালের মধ্যে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত

২০২৭ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হবে ভারত। ফ্রান্সে প্রবাসীদের সঙ্গে এক আলোচনাসভায় ভারতের কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল এ তথ্য জানিয়েছেন।

মিয়ানমারে সামরিক বাহিনীর হামলায় নিহত ৪০

মিয়ানমারে সামরিক বাহিনীর হেলিকপ্টার হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অভ্যুত্থানবিরোধীদের ঘাঁটি হিসেবে পরিচিত দেশটির মধ্যাঞ্চলের একটি শহরে এ হামলা চালিয়েছে জান্তা বাহিনী।

খালিস্তানপন্থি নেতা অমৃতপালের ঘনিষ্ঠতম সহযোগী গ্রেফতার

পলাতক শিখ ‘বিচ্ছিন্নতাবাদী’ নেতা অমৃতপাল সিংয়ের ঘনিষ্ঠ সহযোগী পাপালপ্রীত সিংকে গ্রেফতার করেছে পাঞ্জাব পুলিশ। মঙ্গলবার পাঞ্জাব পুলিশের কাউন্টার-ইনটেলিজেন্স ইউনিট রাজ্যের হোসিয়ারপুর থেকে জাতীয় নিরাপত্তা আইনের অধীনে পাপালপ্রীতকে গ্রেফতার করে।

ক্যানসার-হৃদরোগের টিকা আসছে শিগগির

আর মাত্র কয়েক বছর! এর পরেই পাওয়া যাবে ক্যানসার, হৃদরোগসহ নানা জটিল রোগের টিকা। ২০৩০ সালের মধ্যেই জীবনরক্ষাকারী এসব টিকা বাজারে ছাড়বে যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মাসিউটিক্যাল সংস্থা মডার্না। এমনকি তার আগেও টিকাগুলো সাধারণ মানুষের হাতে পৌঁছানো সম্ভব হতে পারে বলে আশাবাদী তারা।

গরিব হলে যেমন দেখতে হতেন বিল গেটস, ইলন, জাকারবার্গরা

দরিদ্র হলে বিশ্বের শীর্ষ ধনীরা কেমন দেখতে হতেন- কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় সেসব ছবি এঁকে সামাজিক যোগাযোগমাধ্যমে সাড়া ফেলে দিয়েছেন ভারতীয় শিল্পী গোকুল পিল্লাই। সম্প্রতি তার সাতটি ছবি ইনস্টাগ্রামসহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

সর্বকালের সবচেয়ে বড় মহড়া শুরু করলো যুক্তরাষ্ট্র-ফিলিপাইন

তাইওয়ানের চারপাশে চীনের বড় আকারের মহড়া শেষ হওয়ার একদিন পরই সর্বকালের বৃহত্তম যৌথ সামরিক মহড়া শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ফিলিপাইন। এ মহড়া ফিলিপাইনের ইসাবেলা, কাগায়ান ও পালাওয়ান প্রদেশের আশপাশে পরিচালিত হচ্ছে বলে জানা গেছে।

এমএসএম/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।