মেটার বিরুদ্ধে মামলার হুমকি টুইটারের, প্রতিদ্বন্দ্বিতা চরমে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৮ পিএম, ০৭ জুলাই ২০২৩

‘থ্রেডস’ নামের নতুন অ্যাপ বাজারে এনেছে ফেসবুকের মূল কোম্পানি মেটা। এটি হুবহু টুইটারের মতো। এরই মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে অ্যাপটি। এমন পরিস্থিতির মধ্যেই মেটার বিরুদ্ধে মামলার হুমকি দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটির অভিযোগ, টুইটারের সাবেক কর্মীদের চাকরি দিয়ে ‘মেধাস্বত্ব অধিকার’ লঙ্ঘন করেছে থ্রেডস। গত বুধবার টুইটারের একজন অ্যাটর্নি এ বিষয়ে মেটার প্রধান মার্ক জুকারবার্গকে চিঠি দিয়েছেন।

আরও পড়ুন>উপসাগর থেকে বাণিজ্যিক জাহাজ আটক করেছে ইরান

ইলন মাস্কের আইনজীবী অ্যালেক্স সিপ্র চিঠির মাধ্যমে জানিয়েছেন, থ্রেডস তৈরি করতে ‘পরিকল্পিত, ইচ্ছাকৃত ও বেআইনিভাবে টুইটারের গোপনীয় ব্যবসায়িক কৌশল এবং অন্যান্য মেধাস্বত্ব’ ব্যবহার করা হয়েছে।

তাছাড়া ইলন মাস্ক এক টুইট বার্তায় জানান, প্রতিযোগিতা ভালো, কিন্তু প্রতারণা নয়।

চিঠিটি প্রথম প্রকাশ করে সংবাদমাধ্যম সেমাফর। এতে অভিযোগ করা হয়, টুইটারের বেশ কয়েকজন সাবেক কর্মীকে নিয়োগ দিয়েছে মেটা, যাদের টুইটারের বাণিজ্যিক গোপনীয়তাসহ অন্যান্য অতি গোপনীয় তথ্যে প্রবেশাধিকার ছিল ও আছে।

আরও পড়ুন>ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠাবে যুক্তরাষ্ট্র

চিঠিতে ‍টুইটারের যেকোনো ধরনের বাণিজ্যিক গোপনীয়তা কিংবা অন্যান্য অতি গোপনীয় তথ্য ব্যবহার বন্ধে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মেটার প্রতি আহ্বান জানিয়েছেন ওই আইনজীবী।

অ্যাপটি চালু হওয়ার প্রথম ৭ ঘণ্টার মধ্যে ১০ মিলিয়ন বা এক কোটি ব্যবহারকারী পেয়েছে অ্যাপটি। এর ফলেই অনেকে বলছেন, অ্যাপটির ফলে মেটার সিইও মার্ক জাকারবার্গ ও টুইটারের মালিক ইলন মাস্কের মধ্য যে প্রতিদ্বন্দ্বিতা চলমান, তা আরও বাড়বে।

বৃহস্পতিবার (৬ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপানসহ শতাধিক দেশে ব্যবহার করা যাচ্ছে মেটার নতুন এ অ্যাপ। বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক পরিবর্তন নিয়ে অসন্তুষ্ট টুইটার ব্যবহারকারীদের ভালোভাবেই আকৃষ্ট করতে পারে ‘থ্রেডস’।

এমএসএম

 

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।