লাইভ প্রোগ্রামের সময় ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৯ পিএম, ২০ আগস্ট ২০২৩
ছবি সংগৃহীত

টেলিভিশনে একটি লাইভ প্রোগ্রাম চলছিল। অতিথিদের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে আলাপ করছিলেন উপস্থাপক। এমন সময় প্রচণ্ড কম্পনে সবকিছু দুলে উঠলো। তবে তখনও সবাই স্বাভাবিক ছিলেন। কিছু সময় যেতেই বুঝতে বাকি রইলো না যে আসলে কী ঘটেছে। সবাই বুঝতে পারলেন যে, শক্তিশালী কম্পনে সবকিছু কেঁপে উঠেছে।

সে সময় বাধ্য হয়েই অনুষ্ঠানের ইতি টানতে হয়েছিল। উপস্থাপক বিজ্ঞাপন বিরতির ঘোষণা দেন। সঙ্গে সঙ্গেই অতিথিরা সেখান থেকে ‍উঠে যান। এই ঘটনা ঘটেছে কলম্বিয়ার রাজধানী বোগোতায়। সেদিন ৬ দশমিক ‍১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

আরও পড়ুন: শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো কলম্বিয়া

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানায়, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। তবে কলম্বিয়ার জাতীয় ভূ-তাত্ত্বিক সার্ভিস জানায়, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১।

ভূমিকম্পের পর স্থানীয় বাসিন্দারা ছুটোছুটি করে রাস্তায় নেমে আসেন। এতে এক নারীর মৃত্যু হয়েছে বলে জানা যায়। তবে ওই ভূমিকম্পে বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

জাতীয় ভূ-তাত্ত্বিক সার্ভিস জানায়, বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১২টার দিকে ভূমিকম্পটি আঘাত হানে। বোগোতা থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বের এল ক্যালভারিও শহরে ছিল এর কেন্দ্রস্থল। ভূমিকম্পের গভীরতা ছিল ৩০ কিলোমিটার।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় হিলারির প্রভাবে মেক্সিকো উপকূলে বন্যার শঙ্কা

ভূমিকম্পের সময় সেখানকার ভবনগুলো কাঁপতে থাকে। বাজানো হয় সতর্ক সংকেত। এসময় সবাই ঘর থেকে বেরিয়ে রাস্তায় চলে আসে।

মেয়র ক্লডিয়া লোপেজ সামাজিক মাধ্যম এক্স-এ (টুইটার) এক পোস্টে জানান, কলম্বিয়ার রাজধানীর দক্ষিণ-পূর্বে ভূমিকম্পের সময় জানালা থেকে পড়ে মারা যায় এক নারী। এ দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেন তিনি। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ওই ভূমিকম্পের পর আরও দুটি আফটারশক অনুভূত হয়েছে। এর মাত্রা ছিলো ৫ দশমিক ৬ এবং ৪ দশমিক ৮।

টিটিএন

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।