বিক্ষোভের মুখে বিক্রম দোরাইস্বামী, গুরুদ্বারে প্রবেশে বাধা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২৩

কানাডার পরে এবার স্কটল্যান্ড। আবার প্রকাশ্যে এল খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের সক্রিয়তা। এবার তাদের নিশানায় যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

যুক্তরাজ্যের ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে, শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দোরাইস্বামীকে স্কটল্যান্ডের একটি গুরুদ্বারে প্রবেশ করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়। ভারতীয় হাইকমিশনারকে গুরুদ্বার পরিচালনা সমিতির কয়েক জন সদস্য জানিয়ে দেন, তিনি স্বাগত নন।

আরও পড়ুন>পাকিস্তানে টক শো পরিণত হলো রেসলিংয়ে

প্রাথমিকভাবে জানা গেছে, ভারতে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর সমর্থকেরাই এই ঘটনা ঘটিয়েছে।

খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিতর্কিত বিবৃতির পরে পর ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে। এই আবহে স্কটল্যান্ডের ঘটনায় পরিস্থিতি নতুন মোড় নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মূলত আলবার্ট ড্রাইভে গ্লাসগো গুরুদ্বার কমিটির সঙ্গে বৈঠকের জন্য গিয়ে খালিস্তানপন্থিদের বিক্ষোভের মুখে পড়তে হয় ব্রিটেনে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে।

যুক্তরাষ্ট্র, কানাডা ও ব্রিটেনসহ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন এসএফজে। পঞ্জাবের মধ্যে ‘স্বাধীন ও সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন>তিমির ধাক্কায় নৌকাডুবি, একজনের মৃত্যু

জানানো হয় ভারতের সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতার জন্য বড় হুমকি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানিয়েছে ভারত। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে সেই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল।

সূত্র: এনডিটিভি

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।