অনলাইনে ভিউয়ের জন্য দুর্ঘটনার নাটক, ইউটিউবারের জেল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩
ছবি সংগৃহীত

অনলাইনে ভিউয়ের জন্য প্লেন দুর্ঘটনার নাটক সাজানো এবং পরবর্তীতে তদন্তকারীদের কাছে মিথ্যা বলায় ছয় মাসের জেল হয়েছে এক ইউটিউবারের। ট্রেভর ড্যানিয়েল জ্যাকব নামে ৩০ বছর বয়সী ওই মার্কিন ইউটিউবার ২০২১ সালের ডিসেম্বরে এই কাণ্ড ঘটিয়েছিলেন। গত সোমবার (৩ ডিসেম্বর) তার সাজা ঘোষণা করেছেন ক্যালিফোর্নিয়ার একটি আদালত।

কেন্দ্রীয় প্রসিকিউটররা বলেছেন, জ্যাকব নিজের জন্য সোশ্যাল মিডিয়া ও নিউজ কভারেজ তৈরি করতে এবং আর্থিকভাবে লাভবান হওয়ার জন্য এই ঘটনা ঘটিয়েছিলেন। এ ধরনের আচরণ মেনে নেওয়া যায় না।

আরও পড়ুন>> মাঝ আকাশে স্বামী-স্ত্রীর তুমুল ঝগড়া, প্লেনের জরুরি অবতরণ

এর আগে, চলতি বছরের মে মাসে মার্কিন বিচার বিভাগের কর্মকর্তারা জানিয়েছিলেন, স্বেচ্ছায় প্লেন বিধ্বস্ত করা এবং প্রমাণ লোপাটের দায়ে জ্যাকবকে দোষী সাব্যস্ত করা হবে।

অভিযুক্ত ইউটিউবার কর্তৃপক্ষের কাছে স্বীকারও করেছিলেন, তিনি একটি মানিব্যাগের বিজ্ঞাপন প্রচারের জন্য তৈরি করা ভিডিওতে প্লেন বিধ্বস্ত করার পরিকল্পনা সাজিয়েছিলেন।

jagonews24

সাজা ঘোষণার পর জ্যাকব এক বিবৃতিতে বলেছেন, তার অভিজ্ঞতা অত্যন্ত ‘ভালো’ এবং সাজার সিদ্ধান্তটি ‘সঠিক’ ছিল।

ভিউয়ের নেশায় দুর্ঘটনার নাটক
ট্রেভর জ্যাকব ইউটিউবারের পাশাপাশি একাধারে পাইলট এবং স্কাইডাইভারও। ২০২১ সালের ২৪ নভেম্বর তিনি ওই কাণ্ড ঘটান। সেদিন সান্তা বারবারা কাউন্টির লোমপক সিটি বিমানবন্দর থেকে প্লেন নিয়ে আকাশে উড়েছিলেন জ্যাকব। তবে কখনোই সেটি অবতরণের পরিকল্পনা ছিল না তার।

আরও পড়ুন>> আকাশ থেকে বৃষ্টির মতো ডলার ছিটালেন ইনফ্লুয়েন্সার!

জ্যাকব স্বীকার করেছেন, তিনি প্যারাস্যুট নিয়ে লাফ দেওয়া এবং প্লেন বিধ্বস্ত হওয়ার সময় ভিডিওধারণের পরিকল্পনা করেছিলেন। এর জন্য প্লেনের বিভিন্ন স্থানে আগে থেকেই ক্যামেরা বসান এবং নিজের কাছে একটি ক্যামেরা ও সেলফি স্টিক রাখেন।

উড্ডয়নের প্রায় ৩৫ মিনিট পরে সান্তা মারিয়ার কাছে লস প্যাড্রেস জাতীয় বনের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় জ্যাকব প্লেন থেকে লাফ দেন এবং প্যারাসুট নিয়ে মাটিতে নামার ভিডিও করেন। এরপর তিনি প্লেন বিধ্বস্ত হওয়ার জায়গায় যান এবং ঘটনার সব ভিডিও ডেটা সংগ্রহ করে স্থান ত্যাগ করেন।

ঘটনার দু’দিন পরে জ্যাকব ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ডে দুর্ঘটনার কথা জানান। কিন্তু কর্তৃপক্ষের কাছে মিথ্যা বলেছিলেন যে, তিনি জানেন না দুর্ঘটনাস্থল কোথায়। অথচ প্রায় দুই সপ্তাহ পরে এক বন্ধুকে নিয়ে ঘটনাস্থলে যান, ধ্বংসাবশেষ তুলে নিয়ে সেগুলো পরে ধ্বংস করেন।

আরও পড়ুন>> ২৬ মামলা জিতেছেন যে ভুয়া আইনজীবী

ঘটনার প্রায় এক মাস পরে জ্যাকব ইউটিউবে একটি ভিডিও আপলোড করেন ‘আই ক্র্যাশড মাই এয়ারপ্লেন’ (আমি আমার প্লেন বিধ্বস্ত করেছি) নামে। ১২ মিনিট ৪৭ সেকেন্ডের ওই ভিডিওতে প্লেন বিধ্বস্ত হওয়া, তার আগে জ্যাকব প্যারাস্যুট নিয়ে লাফ দেওয়া এবং মাটিতে নামার দৃশ্য দেখা যায়।

তবে কিছু দর্শক এটি সত্যিই দুর্ঘটনা কি না সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেন। কেউ কেউ দেখিয়ে দেন, জ্যাকব আগে থেকেই প্যারাসুট পরেছিলেন, প্লেনটিকে নিরাপদ অবতরণ এলাকায় নিয়ে যাওয়ার কোনো চেষ্টা করেনি এবং লাফ দেওয়ার সময় ক্যামেরা ও সেলফি স্টিক সঙ্গে রাখতে ভুল করেননি।

আরও পড়ুন>> ১৩ হাজার ফুট উঁচু থেকে লাফ দিলেন ১০৪ বছর বয়সী নারী!

কর্তৃপক্ষের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জ্যাকব তার আপিল চুক্তিতে স্বীকার করেছেন, তিনি ভিডিও তৈরির মাধ্যমে অর্থ উপার্জন করতে চেয়েছিলেন। তিনি মার্কিন বিমান চলাচল কর্তৃপক্ষের (এফএএ) নিরাপত্তা পরিদর্শকের কাছেও মিথ্যা বলেছিলেন। জ্যাকব বলেছিলেন, প্লেনের ইঞ্জিন বন্ধ হয়ে গিয়েছিল এবং নিরাপদ অবতরণের জায়গায় খুঁজে না পাওয়ার কারণেই প্যারাসুট নিয়ে বেরিয়ে যেতে হয়েছিল।

এরই মধ্যে জ্যাকবের পাইলট লাইসেন্স বাতিল করেছে এফএএ। এবার জেলও খাটতে হচ্ছে।

তবে যে আশায় এই কাণ্ড ঘটিয়েছিলেন জ্যাকব, সেই ভিউ ঠিকই পেয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ইউটিউবে তার ভিডিওটি অন্তত ৪৪ লাখ বার দেখা হয়েছে।

সূত্র: বিবিসি, সিএনএন
কেএএ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।